Advertisement
০৩ মে ২০২৪
Twin Blasts In Iran

হুঙ্কার ইরানের, সমবেদনা দিল্লির

ইরানের সঙ্গে ভারতের কূটনৈতিক দ্বিপাক্ষিক সম্পর্ক বহু পুরনো। অশোধিত তেল আমদানির ক্ষেত্রে ইরান দীর্ঘদিন তালিকার শীর্ষে থেকেছে।

An image of Iran

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ০৮:৪৭
Share: Save:

ইরানের জোড়া বিস্ফোরণের ঘটনায় আনুষ্ঠানিক ভাবে শোকপ্রকাশ করল ভারত। এই সঙ্কটে তেহরানের পাশে থাকার বার্তা দিয়েছে বিদেশ মন্ত্রক। ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল আজই প্রথম সাংবাদিক সম্মেলন করলেন। প্রথম দিনই তিনি জনসমক্ষে এবং পরে তাঁর এক্স হ্যান্ডলে বলেছেন, ‘‘ইরানের ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় আমরা স্তম্ভিত, শোকাহত। এই কঠিন পরিস্থিতিতে ইরান সরকার ও সে দেশের নাগরিকদের পাশে রয়েছি। হতাহতদের পরিবারের জন্য
প্রার্থনা করছি।’’

ইরানের সঙ্গে ভারতের কূটনৈতিক দ্বিপাক্ষিক সম্পর্ক বহু পুরনো। অশোধিত তেল আমদানির ক্ষেত্রে ইরান দীর্ঘদিন তালিকার শীর্ষে থেকেছে। কিন্তু আমেরিকার নিষেধাজ্ঞার পরে সেই আমদানি কমিয়ে বিকল্প উৎস খুঁজতে বাধ্য হয়েছে নয়াদিল্লি। পাশাপাশি, ইরানের চক্ষুশূল ও যুযুধান ইজ়রায়েলের সঙ্গে নরেন্দ্র মোদী সরকারের সুসম্পর্কও সর্বজনবিদিত। আবার আমেরিকাও ভারতের কৌশলগত অংশীদার। ফলে ইরান প্রসঙ্গটি সাউথ ব্লকের কাছে বেশ স্পর্শকাতর। আপাতত এই নাশকতার তদন্ত এগোলে ভারত কোন ভূমিকা নেয় সেটাও দেখতে চাইছে আন্তর্জাতিক মহল।

গতকাল দুপুরে ইরানের কারমেন শহরে জোড়া বিস্ফোরণে নিহত হন শতাধিক। সরকারি হিসাবে সংখ্যাটা যদিও একশো পার করেনি। জখম অন্তত ১৭০। আজ ইরানের সর্বোচ্চ নেতা আয়াতোল্লা আলি খামেনেই সেই হামলা প্রসঙ্গে বলেন, ‘‘কোনও অপরাধী ছাড় পাবে না। কড়া জবাব দেওয়া হবেই।’’ প্রেসিডেন্ট ইব্রাহিম রইসির সহকারী মহম্মদ জামশিদি আজ জোড়া বিস্ফোরণের জন্য আমেরিকা ও ইজ়রায়েলকে দায়ী করেছে। সেই দাবি উড়িয়ে দিয়েছে আমেরিকা। ওয়াশিংটনের একটি সূত্রের দাবি, এই ঘটনায় আইএস জড়িত থাকতে পারে। এখনও পর্যন্ত হামলার দায় নেয়নি কেউ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Iran India Twin Blasts
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE