Advertisement
১৮ মে ২০২৪
Sudan

সুদানের পরিস্থিতির উপর কড়া নজর রাখছে ভারত, ভারতীয়ের মৃত্যুতে টুইট বিদেশমন্ত্রীর

প্রয়োজনেই বেরিয়েছিলেন অ্যালবার্ট। আচমকাই একটি বুলেট এসে লাগে তাঁর শরীরে। গুরুতর জখম অ্যালবার্টকে হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। কিন্তু চিকিৎসকেরা তাঁকে বাঁচাতে পারেননি।

Indian man got killed after getting between firing in Sudan military crisis

গৃহযুদ্ধে উত্তাল সুদানে শনিবার বুলেটের আঘাতে মৃ্ত্যু হয়েছে এক ভারতীয়ের। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৩ ১৮:২৪
Share: Save:

সুদানের ঘটনায় নজর রাখছে ভারত। টুইট করে জানালেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

গৃহযুদ্ধে উত্তাল সুদানে শনিবার বুলেটের আঘাতে মৃ্ত্যু হয়েছে এক ভারতীয়ের। সেই ঘটনায় উদ্বেগ প্রকাশ করে রবিবার এই টুইট করেছেন বিদেশমন্ত্রী।

রাস্তায় আচমকা ছিটকে আসা একটি বুলেটের আঘাতে আচমকাই মৃত্যু হয় সুদানে কর্মরত এক ভারতীয়ের। শনিবার খাস সুদানের রাজধানী খারতুমে এই ঘটনা ঘটে। সুদানের ভারতীয় দূতাবাস সেই খবর দেওয়ার পরই টুইট করে বিদেশমন্ত্রী লিখেছেন, ‘‘অ্যালবার্টের পরিবারের সঙ্গে দূতাবাসের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে। তা ছাড়া সুদানের পরিস্থিতির উপর নজর রেখেছে ভারতও।’’

আফ্রিকার এই দেশটিতে গত কয়েকদিন ধরেই পরিস্থিতি সঙ্কটজনক। ক্ষমতার দখলের লড়াই শুরু হয়েছে সেনাবাহিনী এবং আধাসেনাবাহিনীর মধ্যে। তাদের সশস্ত্র সংঘর্ষের মাঝে পড়ে ইতিমধ্যেই ৫৬ জনের মৃত্যু হয়েছে সুদানে। গুরুতর জখম হয়েছেন ৬০০ জন। তবে সেটি সরকারি হিসাব। চিকিৎসকেদের একাংশ বলছে আসলে হতাহতের সংখ্যা সরকারি হিসাবের থেকে অনেক বেশি। এরই মধ্যে ভারত থেকে সুদানে জীবিকার প্রয়োজনে যাওয়া এক যুবকের মৃ্ত্যুর ঘটনায় সুদানে বসবাসকারী ভারতীয়দের মধ্যেও আতঙ্ক ছড়িয়েছে।

সুদানে নিহত ওই ভারতীয়ের নাম অ্যালবার্ট অগস্টিন। তিনি সুদানের ডাল গ্রুপ কোম্পানি নামে একটি সংস্থায় কাজ করতেন। সুদানে ভারতীয় দূতাবাস জানিয়েছে, রাস্তায় কাজের প্রয়োজনেই বেরিয়েছিলেন অ্যালবার্ট। আচমকাই একটি বুলেট এসে লাগে তাঁর শরীরে। গুরুতর জখম অ্যালবার্টকে হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। কিন্তু চিকিৎসকেরা বহু চেষ্টার পরও তাঁকে বাঁচাতে পারেননি। শনিবার হাসপাতালে মৃত্যু হয় তাঁর।

সুদানের সেনাবাহিনী এবং আধাসেনাবাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সের (আরএসএফ) মধ্যে গত বেশ কয়েকদিন ধরেই চলছে তুমুল অশান্তি। সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে সুদানের সেনাবাহিনী এবং আধাসেনাবাহিনীর মধ্যে এই লড়াই প্রথমে ওমদুরমানে শুরু হলেও অচিরেই তা রাজধানী খারতুমের উপকণ্ঠে পৌঁছে যায়। আরএসএফ ঘোষণা করে, তারা প্রেসিডেন্টের বাসভবন, সেনাপ্রধানের বাসভবন, দেশের জাতীয় টেলিভিশন সম্প্রচার সংস্থার দফতর এবং খারতুমের বিমানবন্দরের দখল নিয়েছে। যদিও সুদানের সেনাবাহিনী এখনই তা মানতে নারাজ।

সুদানের সেনাবাহিনীর প্রধান আবদেল ফতেহ আল বুরহান জানিয়েছেন, খুব শীঘ্রই প্রেসিডেন্টের বাসভবনের দখন নেবে সেনাবাহিনী। সুদানের রাজধানী খারতুমের বাসিন্দাদের সতর্ক করে সুদানের বায়ুসেনাবাহিনী জানিয়েছে, সুদানের বাসিন্দারা যেন বাড়ির বাইরে না বার হন। কারণ, বায়ুসেনা এখন আধা সেনার কার্যকলাপে কড়া নজর রাখবে। আকাশপথে বিমানবাহিনী টহল দেবে। প্রয়োজনে সন্দেহজনক কার্যকলাপ দেখলে তারা হামলাও করতে পারে। রয়টার্স অবশ্য জানিয়েছে, ইতিমধ্যেই সুদানের আধাসেনাবাহিনীর ঘাঁটিতে হামলা চালিয়েছে সেনাবাহিনীর বিমান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sudan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE