Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Israel-Hamas Conflict

ইজ়রায়েলে ফের ক্ষেপণাস্ত্র হামলা চালাল হিজ়বুল্লা! হত কেরলের বাসিন্দা, জখম দু’জনও ভারতের নাগরিক

সংবাদ সংস্থা পিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, সোমবার ইজ়রায়েলের উত্তর সীমান্তের কাছে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। লেবানন থেকে এই হামলা চালানো হয় বলে জানা গিয়েছে।

Indian man killed and two others injured in missile attack in Israel

ইজ়রায়েলে ক্ষেপণাস্ত্র হামলা। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৪ ১০:৩৯
Share: Save:

ইজ়রায়েলে ক্ষেপণাস্ত্র হানায় প্রাণ হারালেন এক ভারতীয়। জখম দু’জনও ভারতের বাসিন্দা বলে জানা গিয়েছে। সংবাদ সংস্থা পিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, সোমবার ইজ়রায়েলের উত্তর সীমান্তের কাছে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। লেবানন থেকে এই হামলা চালানো হয় বলে জানা গিয়েছে।

এখনও পর্যন্ত কোনও সংগঠন বা গোষ্ঠী এই হামলার দায় না স্বীকার করলেও মনে করা হচ্ছে এর নেপথ্যে রয়েছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজ়বুল্লা। ইজ়রায়েল-হামাস সংঘাত শুরু হওয়ার পর গত অক্টোবর থেকেই তারা হামাসের পাশে দাঁড়িয়ে ইজ়রায়েলকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে।

ক্ষেপণাস্ত্র হামলায় মৃত্যু হয়েছে পটনিবিন ম্যাক্সওয়েল নামের এক ব্যক্তির। তিনি আদতে কেরলের কোল্লামের বাসিন্দা। আহত দু’জনও কেরলের বাসিন্দা বলে জানা গিয়েছে। তাঁদের নাম হল জোসেফ জর্জ এবং পল মেলভিন। সরকারি একটি সূত্রে জানা গিয়েছে, ওই দু’জনের মুখে এবং দেহের একাংশে চোট রয়েছে। দু’জনেই বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন।

গোড়া থেকেই ইজ়রায়েল-হামাস যুদ্ধের নেপথ্যে আমেরিকাকে এক এবং অদ্বিতীয় ভাবে দায়ী করেছে হিজ়বুল্লা। হিজ়বুল্লা প্রধান এই যুদ্ধের জন্য আমেরিকাকে দুষে বলেন, ‘‘গাজ়া এবং সেখানকার মানুষের উপর এই আগ্রাসনের জন্য দায়ী একমাত্র আমেরিকা। ইজ়রায়েল ওদের পরিকল্পনা বাস্তবায়নের একটি অস্ত্রমাত্র।’’ তার পরই উত্তর ইজ়রায়েলে একাধিক বার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে সশস্ত্র গোষ্ঠীটি। পাল্টা হামলা চালায় ইজ়রায়েলও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Missile Attack Hezbollah israel Death Lebanon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE