Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Bangkok

Bangkok: ব্যাগে আর্মাডিলো, শজারু নিয়ে কোথায় যাচ্ছেন! বিমানবন্দরে ধৃত দুই ভারতীয় মহিলা

ব্যাগে জ্যান্ত পশু নিয়ে উঠছিলেন বিমানে। পাচারের উদ্দেশ্যে। গন্তব্য ছিল চেন্নাই। ব্যাঙ্কক বিমান বন্দরেই হাতেনাতে ধরা পড়লেন দুই ভারতীয় মহিলা।

ব্যাঙ্কক বিমান বন্দর থেকে উদ্ধার জীবন্ত প্রাণী।

ব্যাঙ্কক বিমান বন্দর থেকে উদ্ধার জীবন্ত প্রাণী।

সংবাদ সংস্থা
ব্যাঙ্কক শেষ আপডেট: ২৯ জুন ২০২২ ১৬:০৫
Share: Save:

দু’টো সাদা শজারু। দু’টো আর্মাডিলো। ৩৫টি কচ্ছপ। ৫০টি টিকটিকি। ২০টি সাপ। দু’টি বাক্সে ভরা ছিল ওই সব প্রাণী। সব জীবন্ত। সেই নিয়েই বিমান ধরেছিলেন দুই ভারতীয় মহিলা। ব্যাঙ্কক বিমানবন্দরে গ্রেফতার হলেন দু’জন।

১০৯টি জীবন্ত প্রাণীপাচারের চেষ্টা করছিলেন ওই দুই মহিলা। ব্যাঙ্ককের সুবর্ণভূমি বিমানবন্দরের এক্স-রে যন্ত্রে ধরা পড়ে ওই সব। ধৃতদের নাম নিত্যা রাজা এবং জাকিয়া সুলতানা ইব্রাহিম। বন্যপ্রাণ সংরক্ষণ এবং সুরক্ষা আইন ২০১৯, পশুরোগ আইন ২০১৫ এবং আবগারি আইন ২০১৭-তে তাঁদের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে।

প্রাণীগুলিকে ভারতে এনে তাঁরা কী করতেন, উদ্ধারের পর সেগুলিকে কোথায় নিয়ে যাওয়া হয়েছে, সে সব জানাননি বিমানবন্দর কর্তৃপক্ষ। তবে ব্যাঙ্কক থেকে ভারতে পশুপাচারের চেষ্টা আগেও হয়েছে। ২০১৯ সালে ব্যাঙ্কক থেকে চেন্নাই বিমানবন্দরে নেমে ধরা পড়েন এক ব্যক্তি। তাঁর ব্যাগে ছিল এক মাসের চিতাবাঘের শাবক।

গত মাসেও চেন্নাই বিমানবন্দরে দু’বার প্রাণীপাচারের চেষ্টা ভেস্তে দেওয়া হয়। ২০১১ থেকে ২০২০ সালে ভারতের ১৮টি বিমানবন্দরে ৭০ হাজার প্রাণী উদ্ধার করা হয়েছে। সেগুলোর মধ্যে অনেকগুলিই বিলুপ্তপ্রায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bangkok Trafficking Chennai
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE