Advertisement
০৬ মে ২০২৪
Earthquake in Indonesia

ভূমিকম্পে কেঁপে ঠিল ইন্দোনেশিয়া, রিখটার স্কেলে মাত্রা ৬.২

এনসিএস টুইটারে জানিয়েছে, শুক্রবার স্থানীয় সময় রাত ১টা ৩২ মিনিটে কম্পন অনুভূত হয়। ইন্দোনেশিয়ার উত্তরে হালমাহেরায় ছিল কেন্দ্র।

representational image of earthquake

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, ইন্দোনেশিয়ায় রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.২। ছবি: প্রতীকী

সংবাদ সংস্থা
জাকার্তা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:৪৩
Share: Save:

ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া। শুক্রবার সকালে দেশের উত্তরে হালমাহেরায় এই কম্পন অনুভূত হয়েছে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.২। ভূপৃষ্ঠ থেকে ৯৯ কিলোমিটার গভীরে ছিল এর কেন্দ্র।

এনসিএস টুইটারে জানিয়েছে, শুক্রবার স্থানীয় সময় রাত ১টা ৩২ মিনিটে কম্পন অনুভূত হয়। ইন্দোনেশিয়ার উত্তরে হালমাহেরায় ছিল কেন্দ্র। এখনও পর্যন্ত হতাহতের খবর মেলেনি। ভৌগোলিক অবস্থানের কারণে ইন্দোনেশিয়া ভূমিকম্পপ্রবণ। আকছাড় সেখানে ভূমিকম্প হয়।

অন্য দিকে, ৬ ফেব্রুয়ারির পর গত সোমবার আবারও কেঁপে ওঠে তুরস্কের দক্ষিণে হাতে প্রদেশ। পর পর দু’টি ভূমিকম্প হয় সেখানে। ঘটনায় জখম হয়েছেন আট জন। তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতে ভূমিকম্পের খবর নিশ্চিত করেছেন। প্রথম ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬.৪। তিন মিনিট পর হয় দ্বিতীয় ভূমিকম্প। সেটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৫.৮। গত ৬ ফেব্রুয়ারি তুরস্ক প্রবল ভূমিকম্পে কেঁপে ওঠে। রিখটার স্কেলে মাত্রা ছিল ৭.৪। মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৪১ হাজার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

earthquake Indonesia Turkey
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE