Advertisement
০৫ ফেব্রুয়ারি ২০২৩

মসুল রক্ষায় মানব ঢালই এখন অস্ত্র আইএসের

আম জনতাকে ঢাল বানিয়েই ইরাক-বাহিনীর হাত থেকে বাঁচার চেষ্টা করবে ইসলামিক স্টেট— যুদ্ধ ঘোষণার আগেই আশঙ্কা উস্কে দিয়েছিল রাষ্ট্রপুঞ্জ।

সংবাদ সংস্থা
কায়ারা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০১৬ ০২:৫৩
Share: Save:

আম জনতাকে ঢাল বানিয়েই ইরাক-বাহিনীর হাত থেকে বাঁচার চেষ্টা করবে ইসলামিক স্টেট— যুদ্ধ ঘোষণার আগেই আশঙ্কা উস্কে দিয়েছিল রাষ্ট্রপুঞ্জ। আর এ বার সেই আশঙ্কাই সত্যি হয়েছে, বলছে ইরাকের সংবাদমাধ্যম! মসুল দখলের লড়াইয়ে ইরাক বাহিনীর সঙ্গে পাল্লা দিয়ে মানব-ঢালই এখন অস্ত্র হয়েছে জঙ্গিদের। অর্থাৎ, আম জনতাকে সামনে রেখে তার পিছনে গিয়ে লুকোচ্ছে জঙ্গিরা। স্বাভাবিক ভাবেই, এমন পরিস্থিতিতে বোমাবর্ষণ বা স্থলসেনার পক্ষে জঙ্গি-নিধন কঠিন হয়ে পড়ছে। আর তার পাশাপাশি, মসুল পুনরুদ্ধারের লড়াইয়ে আরও বেড়ে যাচ্ছে সাধারণ মানুষের বলি হওয়ার সম্ভাবনাটাও! এমনকী, মসুলে আম জনতার সংখ্যা বাড়ানোর জন্য ইরাকের অন্যান্য জঙ্গি নিয়ন্ত্রিত প্রদেশ থেকে মাথায় অস্ত্র ঠেকিয়ে তুলে আনা হচ্ছে সাধারণ মানুষকে।

Advertisement

সংবাদমাধ্যমের কাছে বিলাল হরিশ নামে এক ব্যক্তি জানিয়েছেন, গ্রামে গ্রামে গিয়ে মসুলে যাওয়ার নির্দেশ দিয়ে যাচ্ছে জঙ্গিরা। কয়েক মিনিট সময় দেওয়া হচ্ছে। অনেককে আবার সোজাসুজি তুলে নিয়ে গিয়েছে জঙ্গিরা। কিন্তু তার মধ্যেও কেউ পালানোর বা লুকিয়ে পড়ার চেষ্টা করলে তাঁদের ভাগ্যে জুটছে নির্যাতন।

জঙ্গিবিরোধী লড়াইকে সমর্থন করলেও এই যুদ্ধে আম জনতার মৃত্যু নিয়ে আগেই উদ্বেগ প্রকাশ করেছিল রাষ্ট্রপুঞ্জ। সরকারি সংবাদমাধ্যমে ইরাক সরকার মসুলের লড়াইয়ের কথা ঘোষণা করার সঙ্গে সঙ্গেই মসুল ছাড়তে শুরু করেছিলেন স্থানীয় বাসিন্দারা। রাষ্ট্রপুঞ্জ জানিয়েছে, ইরাকি সেনা অভিযানের জন্য ইতিমধ্যেই প্রায় ১০ হাজার ৫০০ লোক নিজেদের ভিটে হারিয়েছেন। কিন্তু তাতেও শেষরক্ষা হচ্ছে না, গা বাঁচাতে সেই নিরীহ মানুষকেই ঘুঁটি বানাচ্ছে জঙ্গিরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.