Advertisement
১১ মে ২০২৪
Israel-Palestine Conflict

প্যালেস্তাইনের পতাকা প্রকাশ্যে নয়! ইজরায়েলের স্বরাষ্ট্রমন্ত্রীর নতুন নির্দেশে বিতর্ক

চলতি মাসে তৃতীয় বারের জন্য ইজরায়েলের প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছেন দক্ষিণপন্থী লিকুড পার্টির নেতা বেঞ্জামিন নেতানিয়াহু। তার পর প্যালেস্তাইনকে ঘিরে ‘তৎপরতা’ নতুন করে বেড়ে গিয়েছে।

প্যালেস্তাইনের পতাকা প্রদর্শন নিষিদ্ধ করল ইজরায়েল।

প্যালেস্তাইনের পতাকা প্রদর্শন নিষিদ্ধ করল ইজরায়েল। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
জেরুজালেম শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ১৮:০৪
Share: Save:

ইজরায়েল অধিকৃত পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদ চত্বর পরিদর্শনে গিয়ে গত সপ্তাহে প্যালেস্তেনীয়দের বিক্ষোভের মুখে পড়েছিলেন তিনি। সোমবার ইজরায়েলের জাতীয় নিরাপত্তামন্ত্রী বেন গাভির প্রকাশ্যে প্যালেস্তেনীয় পতাকা প্রদর্শনের উপর নিষেধাজ্ঞা জারি করে সরকারি নির্দেশিকা ঘোষণা করলেন।

গাভির সোমবার বলেন, ‘‘আমি পুলিশকে নির্দেশ দিয়েছি, পিএলও (প্যালেস্তাইন লিবারেশন অর্গানাইজে়শন) বা অন্য প্যালেস্তেনীয় পতাকা দেখলেই ব্যবস্থা নেওয়ার জন্য।’’ লাল-সবুজ-সাদা প্যালেস্তেনীয় পতাকার প্রদর্শন ঘিরে অবশ্য দীর্ঘ দিন ধরেই ইজরায়েল এবং তার অধিকৃত অঞ্চলগুলিতে অঘোষিত বিধিনিষেধ জারি রয়েছে বলে অভিযোগ। কয়েক মাস আগে ইজারায়েল পুলিশের হামলায় নিহত সাংবাদিক শিরিন আবু আকলেহর অন্ত্যেষ্টির সময় তাঁর দেহ থেকে প্যালেস্তেনীয় পতাকা তুলে ছুডে় ফেলার অভিযোগ উঠেছিল ইজরায়েল পুলিশের বিরুদ্ধে। সেই পদক্ষেপকেই কার্যত বৈধতা দিলেন গাভির।

ইজরায়েলে জাতীয় আইনসভার নেসেটের ভোটের পরে গত সপ্তাহে সংখ্যাগরিষ্ঠ সদস্যের সমর্থনে তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছেন দক্ষিণপন্থী লিকুড পার্টির নেতা বেঞ্জামিন নেতানিয়াহু। তার পরেই প্যালেস্তাইনকে ঘিরে ইজরায়েল সরকারের ‘তৎপরতা’ নতুন করে বেড়ে গিয়েছে বলে অভিযোগ। সোমবার গাভিরের ঘোষণা সেই অভিযোগের সারবত্তা প্রমাণ করল বলে প্যালেস্তেনীয় সংগঠনগুলির অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel-Palestine Conflict israel palestine Flag
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE