Advertisement
০২ মে ২০২৪
Israel-Palestine Conflict

ইজ়রায়েলে ঢুকে হামলা হামাসের! পাল্টা বিমানহানা গাজায়, ‘আমরাই জিতব যুদ্ধে’, বললেন নেতানিয়াহু

শুক্রবার গভীর রাতে হামলা শুরু করে হামাস বাহিনী। ২০ মিনিটের মধ্যে ইজ়রায়েলি বসতি লক্ষ্য করে অন্তত ৫,০০০ রকেট ছোড়ে তারা। হামলায় অন্তত ২২ জন নিহত সাধারণ নাগরিক নিহত হন।

যুদ্ধবিধ্বস্ত গাজা ভূখণ্ড।

যুদ্ধবিধ্বস্ত গাজা ভূখণ্ড। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
গাজা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ১৭:২০
Share: Save:

যুদ্ধ ঘোষণার পরেই শুরু হয়ে গেল পুরদস্তুর লড়াই! শনিবার দুপুরে ইজ়রায়েল সরকার ‘যুদ্ধ পরিস্থিতি’ ঘোষণার পরেই গাজা ভূখণ্ডের প্যালেস্তেনীয় সশস্ত্র গোষ্ঠী হামাসের একাধিক ঠিকানায় শুরু হয়েছে বিমান হামলা। ‘জবাব’ দিয়েছে হামাসও। গাজার সীমানা পেরিয়ে কয়েকশো প্যালেস্তেনীয় যোদ্ধা শনিবার ঢুকে পড়েছে ইজ়রায়েলের ভূখণ্ডে। পাশাপাশি, নতুন করে রকেট হামলা চালানো হয়েছে।

এখনও পর্যন্ত হামাস যোদ্ধাদের হামলায় ২২ জন সাধারণ ইজ়রায়েলি নাগরিকের মৃত্যু হয়েছে এবং অন্তত ৫৫০ জন আহত হয়েছেন বলে অভিযোগ। এই পরিস্থিতিতে ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু হামাসের বিরুদ্ধে সর্বাত্মক সামরিক অভিযানের ঘোষণা করে বলেছেন, ‘‘যুদ্ধে আমরাই জিতব।’’

চলতি বছরের গোড়া থেকেই হামাস এবং আর একটি প্যালেস্তেনীয় সশস্ত্র গোষ্ঠী ‘প্যালেস্তাইন ইসলামিক জিহাদ’ (পিআইজে)-এর সঙ্গে ধারাবাহিক সংঘর্ষ চলছে ইজরায়েলি সেনার। সে সময় থেকেই প্রবেশপথগুলি বন্ধ করে গাজাকে কার্যত অবরুদ্ধ করে ফেলা হয়েছে বলে অভিযোগ। সেই সঙ্গে ঘনবসতিপূর্ণ এলাকায় ইজ়রায়েল সেনার ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলায় বহু সাধারণ মানুষের মৃত্যুও হয়েছে।

এই পরিস্থিতিতে শুক্রবার গভীর রাত থেকে ‘প্রত্যাঘাত’ শুরু করে হামাস বাহিনী। ২০ মিনিটের মধ্যে ইজ়রায়েলি বসতি লক্ষ্য করে অন্তত ৫,০০০ রকেট ছোড়ে তারা। এতে বেশ কয়েক জন নিহত হন বলে নেতানিয়াহু সরকারের অভিযোগ। এর পর শনিবার সকালে গাজার সীমানা ছাড়িয়ে ইজ়রায়েলের ভূখণ্ডে ঢুকে হামলা চালিয়েছেন প্যালেস্তেনীয় যোদ্ধারা। যা সাম্প্রতিককালে নজিরবিহীন। হামাসের হামলার জবাব দিতে শনিবার ‘যুদ্ধ পরিস্থিতি’ ঘোষণা করে নেতানিয়াহু সরকার। এর পরেই শুরু হয় গাজায় হামাসের ঠিকানাগুলিতে বিমানহানা।

ইজ়রায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু এক ভিডিয়ো-বার্তায় বলেন, ‘‘আমরা যুদ্ধ পরিস্থিতির মধ্যে রয়েছি। আর এই যুদ্ধে আমরাই জিতব।’’ তেল আভিবের অভিযোগ, হামাসের বিশেষ বাহিনী গাজা থেকে ‘অপারেশন আল আকসা ফ্লাড’ শুরু করেছে। রকেট হামলার পাশাপাশি, হামলা চালাতে তারা বিস্ফোরক বোঝাই প্যারাগ্লাইডারও ব্যবহার করেছে। দাবির সমর্থনে ভিডিয়ো ফুটেজ প্রকাশ করেছে ইজরায়েল। জানিয়েছে, প্যালেস্তেনীয় যোদ্ধাদের হামলার মুখে প্রাণ বাঁচাতে গাজা সীমান্তবর্তী এলাকার বহু বাসিন্দা ঘর ছেড়েছেন। এই পরিস্থিতিতে গাজায় মৃত্যুমিছিল বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। প্রসঙ্গত, চলতি বছর ইজ়রায়েল-প্যালেস্তাইন সংঘর্ষে আড়াইশোর বেশি প্যালেস্তেনীয়, ৩৩ জন ইজ়রায়েলি এবং দু’জন বিদেশি নাগরিক নিহত হয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

hamas israel Israel Army palestine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE