Advertisement
০২ মে ২০২৪
Israel-Palestine Conflict

হামাসের রকেট হানার জবাবে যুদ্ধ ঘোষণা করল ইজ়রায়েল, গাজা ভূখণ্ডে দীর্ঘ হবে মৃত্যুমিছিল?

গাজায় সক্রিয় হামাস বাহিনী শুক্রবার ‘অপারেশন আল আকসা ফ্লাড’ শুরু করেছে। ইজ়রায়েলি সেনা এবং বসতি লক্ষ্য করে গাজা থেকে ৫,০০০-এর বেশি রকেট ছুড়েছে বলে নেতানিয়াহু সরকারের অভিযোগ।

যুদ্ধবিধ্বস্ত গাজা ভূখণ্ড।

যুদ্ধবিধ্বস্ত গাজা ভূখণ্ড। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
গাজা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ১৩:২৭
Share: Save:

প্যালেস্তেনীয় সশস্ত্র গোষ্ঠী হামাসের ধারাবাহিক হামলার জবাবে এ বার গাজা ভূখণ্ডে ‘যুদ্ধ পরিস্থিতি’ ঘোষণা করল ইজ়রায়েল। ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর দফতরের তরফে শনিবার জানানো হয়েছে, শীঘ্রই উচ্চপদস্থ সেনা আধিকারিক এবং প্রশাসনিক কর্তাদের সঙ্গে গাজা পরিস্থিতি পর্যালোচনার জন্য বৈঠক করবেন তিনি।

গাজায় সক্রিয় হামাস বাহিনী শুক্রবার রাতে ইজ়রায়েলি সেনা এবং বসতি লক্ষ্য করে গাজা থেকে ৫,০০০-এর বেশি রকেট ছুড়েছে বলে নেতানিয়াহু সরকারের অভিযোগ। তাদের দাবি, হামাসের বিশেষ বাহিনী ‘অপারেশন আল আকসা ফ্লাড’ শুরু করেছে গাজায়। হামলা চালাতে তারা বিস্ফোরক বোঝাই প্যারাগ্লাইডারও ব্যবহার করেছে। দাবির সমর্থনে ভিডিয়ো ফুটেজও প্রকাশ করেছে ইজরায়েল। প্রধানমন্ত্রী নেতানিয়াহুর দফতরের তরফে শনিবার বিবৃতিতে বলা হয়েছে, “হামলাকারী জঙ্গিদের সমুচিত জবাব দেওয়া হবে।”

চলতি বছরের গোড়া থেকেই হামাস এবং আর একটি প্যালেস্তেনীয় সশস্ত্র গোষ্ঠী ‘প্যালেস্তাইন ইসলামিক জিহাদ’ (পিআইজে)-এর সঙ্গে ধারাবাহিক সংঘর্ষ চলছে ইজরায়েলি সেনার। সে সময় থেকেই প্রবেশপথগুলি বন্ধ করে গাজাকে কার্যত অবরুদ্ধ করে ফেলা হয়েছে বলে অভিযোগ। সেই সঙ্গে ঘনবসতিপূর্ণ এলাকায় ইজ়রায়েল সেনার ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলায় বহু সাধারণ মানুষের মৃত্যু হয়েছে বলে অভিযোগ। এই পরিস্থিতিতে হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার ফলশ্রুতিতে গাজায় মৃত্যুমিছিল বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

hamas Israel-Palestine Conflict israel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE