Advertisement
০৪ মে ২০২৪
Israel-Hamas Conflict

ইজ়রায়েলি সেনার দখলে গাজ়ার আল-শিফা হাসপাতাল, অক্সিজেন-জ্বালানি সঙ্কটে শিশু-সহ মৃত্যু ২৪ রোগীর

প্যালেস্তাইনের স্বাস্থ্য মন্ত্রকের দাবি, ইজ়রায়েলি সেনার এই অভিযানে হাসপাতালের স্বাস্থ্য পরিষেবা ভেঙে পড়েছে। মন্ত্রকের দাবি, হামাসের খোঁজে হাসপাতালটিকে অবরুদ্ধ করে রাখা হয়েছে।

হামাসের খোঁজে তল্লাশি। ছবি: রয়টার্স।

হামাসের খোঁজে তল্লাশি। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২৩ ১৩:৫৭
Share: Save:

হামাস জঙ্গিদের খোঁজে গাজ়ার আল-শিফা হাসপাতালে ইজ়রায়েলির সেনার অভিযানের পর থেকে সেখানে রোগীমৃত্যুর সংখ্যা হু হু করে বাড়ছে। এই হাসপাতালটিই এখন লড়াইয়ের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে। হামাসের খোঁজে হাসপাতালের কোণে কোণে তল্লাশি চালাচ্ছে ইজ়রায়েলি সেনা। প্যালেস্তাইনের স্বাস্থ্য মন্ত্রকের দাবি, ইজ়রায়েলি সেনার এই অভিযানে হাসপাতালের স্বাস্থ্য পরিষেবা ভেঙে পড়েছে।

মন্ত্রকের দাবি, হামাসের খোঁজে হাসপাতালটিকে অবরুদ্ধ করে রাখা হয়েছে। অক্সিজেন এবং জ্বালানির সঙ্কটে চিকিৎসা পরিষেবা থমকে গিয়েছে। ফলে বিনা চিকিৎসায় বহু রোগীর মৃত্যু হচ্ছে। চিকিৎসার প্রাথমিক পরিষেবা থমকে যাওয়ায় তিন সদ্যোজাত-সহ ২৪ রোগীর মৃত্যু হয়েছে। মন্ত্রকের এক মুখপাত্র আশরাফ আল-কাদরা সংবাদমাধ্যমকে বলেন, “হাসপাতালে বিদ্যুৎ নেই। চিকিৎসা পরিষেবা থমকে গিয়েছে। গত ৪৮ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু হয়েছে চিকিৎসার অভাবে।”

টানা তিন দিন ধরে হাসপাতালে তল্লাশি অভিযান চালাচ্ছে ইজ়রায়েলি সেনা। তাদের দাবি, এই হাসপাতালটিকেই ‘কমান্ড সেন্টার’ হিসাবে ব্যবহার করছে হামাস। ইজ়রায়েলি সেনার তরফে একটি ভিডিয়োও প্রকাশ করা হয়েছে। হাসপাতালের নীচে থাকা একটি সুড়ঙ্গের সেই ভিডিয়ো প্রকাশ করে তারা দাবি করেছে, এখান থেকেই হামলা চালাচ্ছে হামাস। শুধু তাই-ই নয়, ওই সুড়ঙ্গ থেকে এক পণবন্দির দেহও উদ্ধার হয়েছে বলে দাবি ইজ়রায়েলের।

লড়াই শুরুর কয়েক দিন পর গত ১৭ অক্টোবর গাজ়া শহরের আল-আহলি হাসপাতালে বিমান হামলা চালানোর অভিযোগ উঠেছিল ইজ়রায়েলের বিরুদ্ধে। যে হামলায় ৫০০ জনের মৃত্যু হয়েছিল বলে দাবি করেছিল প্যালেস্টাইনের স্বাস্থ্য মন্ত্রক। এ বার গাজ়ার অন্যতম গুরুত্বপূর্ণ হাসপাতাল আল-শিফায় ঢুকে হামাসের বিরুদ্ধে লড়াই করছে ইজ়রায়েলি সেনা। আর এই সামরিক অভিযানের জেরে হাসপাতালের পরিষেবা স্তব্ধ হয়ে গিয়েছে বলে দাবি প্যালেস্টাইনের স্বাস্থ্য মন্ত্রকের। ন্যূনতম চিকিৎসা পরিষেবার অভাবে মৃত্যু হচ্ছে বহু রোগীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel-Hamas Conflict gaza Hospital
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE