Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Iran

Jafar Panahi: এ বার জাফর পানাহি, ইরানে এক সপ্তাহের মধ্যে ৩ চলচ্চিত্রকার গ্রেফতার

গত সপ্তাহে ইরানের দুই চলচ্চিত্র নির্মাতা মোস্তাফা আল-আহমেদ এবং মহম্মদ রাসুলফকে গ্রেফতার করেছে নিরাপত্তা বাহিনী।

পানাহিকে এর আগেও গ্রেফতার করা হয়।

পানাহিকে এর আগেও গ্রেফতার করা হয়। ফাইল ছবি

সংবাদ সংস্থা
প্যারিস শেষ আপডেট: ১২ জুলাই ২০২২ ০৪:১০
Share: Save:

ফের গ্রেফতার করা হল ইরানের চলচ্চিত্র পরিচালক জাফর পানাহিকে। ফ্রান্সের একটি সংবাদমাধ্যম জানিয়েছে, সোমবার তেহরান থেকে ‘স্বর্ণ ভালুক’ জয়ী পরিচালক পানাহিকে গ্রেফতার করা হয়েছে।

ইরানের কট্টর ইসলামপন্থী সরকারের সমালোচক হিসাবে পরিচিত পানাহিকে এর আগেও গ্রেফতার করা হয়। সরকারবিরোধী প্রতিবাদে অংশ নেওয়ার জন্য ২০১০ সালে তিনি গ্রেফতার হন। তাঁর ছ’বছরের জেল হয়। সিনেমা তৈরি এবং চিত্রনাট্য লেখার পাশাপাশি দেশত্যাগের উপরেও তাঁর নিষেধাজ্ঞা রয়েছে।

গত সপ্তাহে ইরানের দুই চলচ্চিত্র নির্মাতা মোস্তাফা আল-আহমেদ এবং মহম্মদ রাসুলফকে গ্রেফতার করে ইরানের নিরাপত্তা বাহিনী। তাঁদের মামলার ব্যাপারে খোঁজ খবর নিতে আইনজীবীর কাছে গিয়েছিলেন পানাহি। সেখানেই তাঁকে গ্রেফতার করা হয় বলে ওই সংবাদমাধ্যমটি জানিয়েছে।

মে মাসে ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শহর আবাদানে একটি বাড়ি ধসে পড়ে ৪৩ জনের মৃত্যু হয়। এর প্রতিবাদে বিক্ষোভ দেখান সাধারণ মানুষ। সেই বিক্ষোভকে সমর্থন করায় আহমেদ এবং রাসুলফকে গ্রেফতার করা হয়। তাঁদের গ্রেফতারের প্রতিবাদে সরব হন পানাহি। এর পর তাঁকেই গ্রেফতার করা হল।

‘দ্য সার্কেল’, ‘অফসাইড’, ‘ট্যাক্সি’র মতো ছবি তৈরি করে বিশ্ব জুড়ে পরিচিতি পেয়েছেন পানাহি। তাঁকে ইরানের অন্যতম সেরা চলচ্চিত্রকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Iran Film Maker arrested
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE