Advertisement
১৯ জুলাই ২০২৪
Boris Johnson

UK PM: অশ্বেতাঙ্গ ঋষি কি ব্রিটেনের প্রধানমন্ত্রী হতে পারেন? জানা যাবে সেপ্টেম্বরের গোড়ায়

কনজারভেটিভ পার্টির সদস্যরা ভোটাভুটির মাধ্যমের তাঁদের পরবর্তী নেতা নির্বাচন করবেন, যিনি হবেন ইংল্যান্ডের পরবর্তী প্রধানমন্ত্রী।

ঋষি সুনক কি হবেন ব্রিটেনের প্রধানমন্ত্রী? উঠে আসছে একাধিক নাম।

ঋষি সুনক কি হবেন ব্রিটেনের প্রধানমন্ত্রী? উঠে আসছে একাধিক নাম। ছবি পিটিআই।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১২ জুলাই ২০২২ ০২:২৫
Share: Save:

বরিস জনসের পর ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে কে যাবেন তা জানা যাবে আগামী ৫ সেপ্টেম্বর। ওই দিনই কনজারভেটিভ পার্টির সদস্যেরা ভোটাভুটির মাধ্যমে তাঁদের পরবর্তী নেতা নির্বাচন করবেন। নির্বাচিত ব্যক্তিই হবেন ইংল্যান্ডের পরবর্তী প্রধানমন্ত্রী।

দলের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রাথমিক ভাবে ইংল্যান্ডের প্রধানমন্ত্রী পদের জন্য ১১ জন প্রার্থী রয়েছেন। তাঁদের মধ্যে থেকে একটি বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে দু’জনকে বেছে নেওয়া হবে। সেই দু’জনের মধ্যে পোস্টাল ব্যালটের মাধ্যমে এক জনকে বেছে নেবেন কনজারভেটিভ পার্টির সদস্যেরা। এই প্রার্থী তালিকায় যে নামগুলি উঠে আসছে তার মধ্যে অন্যতম আলোচিত নাম বরিসের সরকারের বিদেশমন্ত্রী লিজা ট্রাস এবং অর্থমন্ত্রী তথা ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক। ঋষিকে বেছে নেওয়া হলে তিনিই হবেন ব্রিটেনের প্রথম অশ্বেতাঙ্গ প্রধানমন্ত্রী। তিনি আবার সম্পর্কে বহুজাতিক তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা নারায়ণমূর্তির জামাতা।

ঋষি ছাড়াও প্রধানমন্ত্রিত্বের দৌড়ে রয়েছেন আর এক ভারতীয় বংশোদ্ভূত প্রীতি পটেল। তিনি বরিসের সরকারে স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন। প্রীতি কনজাভেটিভ পার্টির মুখপাত্রও ছিলেন একটা সময়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Boris Johnson British Prime Minister Election
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE