Advertisement
০৫ মে ২০২৪
Japan

ফুকুশিমা: চিন-জাপান দ্বৈরথ

জাপান চিনের কাছে সরকারি ভাবে অভিযোগ জানিয়েছে যে, বিভিন্ন জাপানি প্রতিষ্ঠান ও ব্যবসায়ী সংগঠনের কাছে গালিগালাজ করে ও হুমকি দিয়ে অসংখ্য ফোন আসছে।

An image of nuclear plant

ফুকুশিমা পরমাণু কেন্দ্র। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
টোকিয়ো শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ০৭:৫৫
Share: Save:

ফুকুশিমা পরমাণু কেন্দ্রের জল সমুদ্রে ছাড়া নিয়ে প্রতিবেশী রাষ্ট্রগুলির সঙ্গে জাপানের দ্বৈরথ বাড়ছে। তালিকার শীর্ষে রয়েছে চিন। আজ জাপান চিনের কাছে সরকারি ভাবে অভিযোগ জানিয়েছে যে, বিভিন্ন জাপানি প্রতিষ্ঠান ও ব্যবসায়ী সংগঠনের কাছে গালিগালাজ করে ও হুমকি দিয়ে অসংখ্য ফোন আসছে। এবং সেই সব ফোন আসছে চিনা নম্বর থেকেই। যারা ফোন করেছে, তারা চিনা, জাপানি বা ইংরেজিতে অশ্রাব্য গালিগালাজ দিচ্ছে। সরকারি দফতর থেকে শুরু করে স্কুল-কলেজ, কেউই এ ধরনের হুমকি ফোনের হাত থেকে রেহাই পাচ্ছে না। ফুকুশিমার একটি রেস্তরাঁয় গত বৃহস্পতিবার থেকে এ ধরনের অন্তত এক হাজারটি ফোন এসেছিল বলে দাবি জাপানের। চিন এ বিষয়ে মুখ না খুললেও বেজিং এর আগে একাধিক বার বিবৃতি দিয়ে জানিয়েছে, সমুদ্রে ‘তেজস্ক্রিয়’ জল ছাড়া টোকিয়োর পক্ষে অত্যন্ত হঠকারিতার কাজ হচ্ছে।

২০১১-র মার্চে ভূমিকম্প ও সুনামির জেরে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছিল ফুকুশিমা পরমাণু কেন্দ্র। তার পর থেকেই এই কেন্দ্র থেকে প্রশান্ত মহাসাগরে বর্জ্য জল ফেলা শুরু
হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Japan Nuclear Fukushima
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE