Advertisement
২০ এপ্রিল ২০২৪
Julian Assange

Julian Assange: অ্যাসাঞ্জকে আমেরিকায় পাঠানোর নির্দেশ দিল ব্রিটেনের সুপ্রিম কোর্ট

জুলিয়ানের মামলা এই আদালতে দীর্ঘদিন ধরে চলেছিল। আর এই সিদ্ধান্তের ফলে এই দীর্ঘ চলা মামলায় ইতি পড়তে পারে বলেও মনে করা হচ্ছে।

জুলিয়ান অ্যাসাঞ্জ।

জুলিয়ান অ্যাসাঞ্জ। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২২ ১৭:২০
Share: Save:

বিচার ব্যবস্থার মুখোমুখি হওয়ার জন্য উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে আমেরিকায় ফেরত পাঠানোর নির্দেশ দিল ব্রিটেনের একটি আদালত। যদিও এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি পটেল নেবেন বলেও আদালত জানিয়েছে। যদিও জুলিয়ানের আইনজীবীরা সিদ্ধান্ত গ্রহণের ১৪ দিনের মধ্যে নতুন করে আবেদন করতে পারেন বলেও জানিয়েছে এই আদালত।

আমেরিকার নেতৃত্বে ইরাক ও আফগানিস্তানে হওয়া সঙ্ঘাত সংক্রান্ত পাঁচ লক্ষ গোপন সামরিক ফাইল ফাঁস করার অভিযোগ উঠেছিল জুলিয়ানের বিরুদ্ধে। এই কারণে আমেরিকাতে তাঁকে অপরাধীও ঘোষণা করা হয়। না। আমেরিকা ফিরলে তাঁর যাবজ্জীবন কারাদন্ড হতে পারে বলেও মনে করা হচ্ছে।

জুলিয়ানের মামলা এই আদালতে দীর্ঘদিন ধরে চলেছিল। আর এই সিদ্ধান্তের ফলে এই দীর্ঘ চলা মামলায় ইতি পড়তে পারে বলেও মনে করা হচ্ছে।

এই সিদ্ধান্ত নিয়ে প্রীতির কাছে আবেদন জানাবেন বলেও জুলিয়েনের আইনজীবীরা জানিয়েছেন।

জুলিয়ানের আইনি পরামর্শদাতা সংস্থা বার্নবার্গ পিয়ার্স সলিসিটরস গত মাসে এক বিবৃতিতে জানিয়েছিল, জুলিয়ান এর আগে অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে হাইকোর্টের কাছে আবেদন জানাননি।

গত মাসে জুলিয়ানকে আমেরিকায় ফেরত পাঠানোর আবেদনের বিরুদ্ধে পাল্টা আবেদন করার অনুমতি পাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE