Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ অক্টোবর ২০২১ ই-পেপার

Kabul: পাকিস্তান দূর হটো! কাবুলের রাস্তায় বিক্ষোভ মিছিলে মহিলারা, থামাতে গুলি চালাল তালিবান

সংবাদ সংস্থা
কাবুল ০৭ সেপ্টেম্বর ২০২১ ১৩:৪৩
মিছিলে পাকিস্তান ও আইএসআই-এর বিরুদ্ধে স্লোগান উঠছিল

মিছিলে পাকিস্তান ও আইএসআই-এর বিরুদ্ধে স্লোগান উঠছিল
ছবি সৌজন্যে রয়টার্স।

কাবুলে পাকিস্তান ও আইএসআই-এর বিরুদ্ধে বিক্ষোভ দেখালেন আফগান মহিলারা। সেই বিক্ষোভ মিছিলে উঠল পাক-বিরোধী স্লোগান। মিছিল থামাতে গুলি চালায় তালিবান। যদিও গুলিতে কেউ হতাহত হয়েছেন কি না তা এখনও জানা যায়নি।
সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, মঙ্গলবার সকালে কাবুলের রাস্তায় শুরু হয় মিছিল। বিক্ষোভকারীদের হাতে ছিল আফগানিস্তানের পতাকা। মিছিলে পুরুষরা থাকলেও মহিলাদের আধিক্যই ছিল বেশি। বেশ কিছুক্ষণ মিছিল হওয়ার পরে শূন্যে গুলি চালানো শুরু করেন তালিব যোদ্ধারা। এই মিছিলের খবর করতে যাওয়া সাংবাদিক ও চিত্রগ্রাহকদের তালিব যোদ্ধারা গ্রেফতার করেছে বলেও স্থানীয় সূত্রে খবর।

Advertisement

এই মিছিলের ভিডিয়ো প্রকাশ হয়েছে নেটমাধ্যমে। সেখানে দেখা যাচ্ছে রাস্তায় নেমে প্রতিবাদ করছেন আফগানরা। ‘স্বাধীনতা চাই’ থেকে শুরু করে ‘পাকিস্তান দূর হটো’, ‘আইএসআই দূর হটো’ প্রভৃতি স্লোগান তুলতে থাকেন তাঁরা। একটি ভিডিয়োতে এক আফগান মহিলাকে বলতে শোনা যায়, ‘‘পাকিস্তান বা তালিবান, পঞ্জশির দখল করার অধিকার কারও নেই। এই প্রতিবাদ চলবে। আমাদের স্বাধীনতা দিতেই হবে।’’


পঞ্জশির দখলে এসেছে বলে সোমবার দাবি করেছিল তালিবান। এক দিন পরেই পঞ্জশির উপত্যকায় তালিবানের ঘাঁটি লক্ষ্য করে হামলা চালায় সামরিক বিমান। তবে কারা এই হামলা চালিয়েছে, সে ব্যাপারে বিস্তারিত তথ্য জানা যায়নি। পঞ্জশিরের বিস্তীর্ণ এলাকা তালিবানের দখলে এলেও লড়াই এখনও শেষ হয়নি বলেই সোমবার হুঙ্কার দিয়েছিলেন উত্তরের জোটের অন্যতম প্রধান মুখ আহমেদ মাসুদ। সোমবার রটেছিল আফগানিস্তানের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ্ দেশ ছেড়ে তাজিকিস্তানে আশ্রয় নিয়েছেন। সেই দাবি এক ভিডিয়ো বার্তায় খারিজ করে দিয়েছেন সালেহ্‌। পঞ্জশিরেই তিনি আছেন বলে দাবি করেছেন। অন্য দিকে সরকার গঠনের প্রক্রিয়া শেষ হয়েছে বলে জানিয়েছে তালিবান। শীঘ্রই নতুন সরকারের ঘোষণা হবে বলে জানিয়েছে তারা।

আরও পড়ুন

Advertisement