Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ অক্টোবর ২০২১ ই-পেপার

উত্তর কোরিয়ার দিকে নজর দিলে ঘুম উড়িয়ে দেব, আমেরিকাকে হুমকি কিম জঙের বোনের

সংবাদ সংস্থা
সোল ১৬ মার্চ ২০২১ ১২:৩১
কিম ইয়ো জং। ফাইল চিত্র।

কিম ইয়ো জং। ফাইল চিত্র।

আমেরিকাকে হুমকি দিলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং। উত্তর কোরিয়ার বিরুদ্ধে কোনও পদক্ষেপ করলে আমেরিকার ‘ঘুম’ উড়িয়ে দেওয়া হবে বলে হুঁশয়ারি দিয়েছেন তিনি।

ঘটনাচক্রে, টোকিও এবং সোলে গিয়েছেন জো বাইডেন প্রশাসনের প্রতিনিধিরা। পেন্টাগনের প্রধান লয়েড অস্টিন এবং সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিনকেন সোমবার জাপানে পৌঁছেছেন। সূত্রের খবর, চিন এবং উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরও আঁটঘাঁট বেঁধে প্রস্তুতি নেওয়ার লক্ষ্যেই এই সফর। প্রতিরক্ষা বিষয়টি মজবুত করতে দুই দেশের সঙ্গে বৈঠকে বসতে পারে বাইডেন প্রশাসন। বাইডেনের প্রতিনিধিরা জাপানে পৌঁছনোর পরই প্রতিক্রিয়া জানান কিম জঙের বোন ইয়ো।

উত্তর কোরিয়ার সরকারি সংবাদপত্র রডং সিনাম-এ ইয়োর প্রতিক্রিয়াকে উদ্ধৃত করা হয়। সেখানে ইয়ো নাম না করে জো বাইডেনকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, “আগামী চার বছর যদি নিশ্চিন্তে ঘুমোতে চান, তা হলে আমাদের দিকে নজর দেওয়ার চেষ্টা করবেন না। যদি সেই প্রচেষ্টা হয়, তা হলে ঘুম উড়িয়ে দেব।”

ইয়ো-র এই হুমকি কি ফের আমেরিকা এবং উত্তর কোরিয়াকে সম্মুখসমরে দাঁড় করাবে, তা নিয়ে জোর জল্পনা শুরু হয়ে গিয়েছে। আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জমানাতেও উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক তলানিতে ঠেকেছিল। হুমকি, পাল্টা হুমকির পর্ব চলছিল। যা নিয়ে গোটা বিশ্বে একটা আতঙ্কের আবহ তৈরি হয়েছিল। যদিও ট্রাম্প জমানার শেষের দিকে দুই দেশ সমঝোতার রাস্তায় হেঁটে আলোচনার টেবিলে বসে। কিন্তু তাতেও সম্পর্কের বরফ গলেনি। বৈঠক ফলপ্রসূ হয়নি।

আমেরিকা যে তাঁদের ‘বড় শত্রু’, জো বাইডেন ক্ষমতায় আসার পরই ফের বার্তা দিয়েছিলেন কিম। শুধু তাই নয়, নিজেদের ক্ষমতা জাহির করতে রাজধানী পিয়ংইয়ং-এ সেনা মহড়া করে। পাশাপাশি, নতুন ক্ষেপণাস্ত্রের প্রদর্শনী করে কিম দাবি করেন, এই ক্ষেপণাস্ত্র বিশ্বের সবচেয়ে শক্তিশালী। এ বার আর কিম জং নন, তাঁর উত্তরসূরি হিসেবে যাঁকে মনে করা হয়, সেই কিম ইয়োই আমেরিকার বিরুদ্ধে হুঙ্কার ছুড়লেন।

Advertisement

আরও পড়ুন

Advertisement