Advertisement
২০ জুলাই ২০২৪
Burmese Python

ফ্লরিডা থেকে ধরা পড়ল ১৯ ফুটের বার্মিস অজগর, পৃথিবীর দীর্ঘতম

অজগরটির দৈর্ঘ্য ১৯ ফুট। ওজন ৫৬.৬ কেজি। মনে করা হচ্ছে, এটিই পৃথিবীর দীর্ঘতম বার্মিস অজগর।

image of python

ফ্লরিডা থেকে ধরা হল বিশাল বার্মিস পাইথন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ফ্লরিডা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ১৫:০৭
Share: Save:

দৈর্ঘ্য একটি পূর্ণবয়স্ক জিরাফের মতো। এ হেন এক বার্মিস অজগর ধরা পড়ল আমেরিকার ফ্লরিডায়। গত সোমবার তাকে ধরেছেন জেক ওয়ালেরি নামে ২২ বছরের এক যুবক। অজগরটির দৈর্ঘ্য ১৯ ফুট। ওজন ৫৬.৬ কেজি। মনে করা হচ্ছে, এটিই পৃথিবীর দীর্ঘতম বার্মিস অজগর।

সংবাদ মাধ্যম জানিয়েছে, অজগরটিকে ধরার পর তাকে দক্ষিণ-পশ্চিম ফ্লরিডার অভয়ারণ্যে নিয়ে গিয়েছেন জেক। সেখানেই তার দৈর্ঘ্য, ওজন মাপা হয়েছে। ২০২০ সালের অক্টোবরে ফ্লরিডা থেকেই আরও একটি বার্মিস অজগর উদ্ধার করা হয়েছিল। তার দৈর্ঘ্য ছিল ১৮ ফুট ৯ ইঞ্চি। এত দিন পর্যন্ত এটিই ছিল পৃথিবীর দীর্ঘতম বার্মিস পাইথন।

অজগরটিকে উদ্ধারের ভিডিয়ো পোস্ট করা হয়েছে সমাজমাধ্যমে। সেখানে দেখা গিয়েছে, রাস্তার ধারে বার্মিস অজগরটিকে লেজ ধরে টান দেন জেক। তখনই তাঁর দিকে তেড়ে আসে সেই বিশাল প্রাণী। তাঁকে পেঁচিয়ে জাপটে ধরার চেষ্টা করে। তখন জেকের সাহায্যে এগিয়ে আসেন আরও কয়েক জন। জেক জানিয়েছেন, ফ্লরিডার অভয়ারণ্যে পাঠানো হয়েছে জীবটিকে। বৈজ্ঞানিক গবেষণার জন্য। দক্ষিণ ফ্লরিডার পরিবেশেও প্রভাব ফেলবে এই বার্মিস অজগর।

ন্যাশনাল জিওগ্রাফিক জানিয়েছে, পৃথিবীর দীর্ঘতম সাপের মধ্যে অন্যতম এই বার্মিস অজগর। অভিনব উপায়ে শিকার ধরে তারা। প্রথমে ধারালো দাঁত দিয়ে শিকার ধরে। তার পর নিজের দেহ দিয়ে পেঁচিয়ে ধরে তাকে। তত ক্ষণ চেপে ধরে থাকে, যত ক্ষণ না শিকারের শ্বাস বন্ধ হচ্ছে। স্তন্যপায়ী, পাখি, ঘড়িয়াল ধরে খায়। সাধারণত এরা মানুষ খায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Python Florida
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE