Advertisement
০৩ মে ২০২৪
Shark

গায়ে আটকে অজস্র বিচিত্র জীব, সমুদ্রের নীচে ‘জ্বলছে’ বিশাল হাঙর! দুর্দান্ত ভিডিয়ো প্রকাশ্যে

‘ওয়ান্ডার অব সায়েন্স’ তাদের টুইটার অ্যাকাউন্টে এই ভিডিয়ো শেয়ার করেছে। হাঙরের চারপাশে তারার মতো অসংখ্য আলো জ্বলজ্বল করছে। দেখে মনে হবে রাতের আকাশে সাঁতার কাটছে হাঙরটি।

জ্বলজ্বল করছে হোয়েল শার্কের দেহ। ছবি সৌজন্য টুইটার।

জ্বলজ্বল করছে হোয়েল শার্কের দেহ। ছবি সৌজন্য টুইটার।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২২ ১৬:৩৯
Share: Save:

হাঙরের দেহ কখনও জ্বলজ্বল করতে দেখেছেন? এমনই একটি ভিডিয়ো ঘিরে নেটাগরিকদের মধ্যে কৌতূহল তুঙ্গে।

‘ওয়ান্ডার অব সায়েন্স’ তাদের টুইটার অ্যাকাউন্টে এই ভিডিয়ো শেয়ার করেছে। হাঙরের চারপাশে তারার মতো অসংখ্য আলো জ্বলজ্বল করছে। দেখে মনে হবে রাতের আকাশে সাঁতার কাটছে হাঙরটি। চমকের এখানেই শেষ নয়, শুধু আশপাশই নয়, হাঙরের শরীরটাও জ্বলজ্বল করছিল।

দেখে মনে হবে, কোনও শিল্পী অসংখ্য এলইডি হাঙরের গায়ে আটকে দিয়েছেন। প্রথম দর্শনে আবার এটিকে কোনও গ্রাফিক বলেও মনে হতে পারে। কিন্তু প্রকৃতির যে কত রূপ যা এখনও আমাদের কাছে অধরা রয়ে গিয়েছে, তেমনই একটি অধরা রূপ ধরা পড়ল সমুদ্রের নীচে।

কেন এ রকম জ্বলজ্বল করছে হাঙরের শরীর? জানা গিয়েছে, এক ধরনের ছত্রাকের কারণেই এই ঘটনা ঘটেছে। এগুলি বায়োলুমিনিসেন্ট ছত্রাক। রাসায়নিক বিক্রিয়ার কারণে এই ছত্রাকের গা থেকে নীলচে-সবুজ রং বিচ্ছুরণ হয়। ডায়নোফল্যাগেলেটস নামে এই ছত্রাকগুলি সমুদ্রের জলের উপরিভাগে জন্মায়। রাতের বেলায় জ্বলজ্বল করে।

হাঙরের গায়ে সেই ছত্রাকগুলি আটকে থাকায়, সেটির দেহও জ্বলজ্বল করছিল। সেই ভিডিয়ো প্রকাশ্যে আসতেই নজর কেড়েছে নেটাগরিকদের। সমুদ্রের নীচের জগৎ যেমন ভয়ঙ্কর, তেমনই সুন্দর। আর সেই সুন্দর রূপটিও ধরা পড়েছে ক্যামেরায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shark Viral video
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE