×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০২ মার্চ ২০২১ ই-পেপার

ইটালিতে বন্যায় মৃত ২, আট জন নিখোঁজ ফ্রান্সে

সংবাদ সংস্থা
প্যারিস ০৫ অক্টোবর ২০২০ ০২:৪২
ফ্রান্সে উদ্ধারকাজে নামানো হয়েছে হেলিকপ্টার। ছবি: এএফপি।

ফ্রান্সে উদ্ধারকাজে নামানো হয়েছে হেলিকপ্টার। ছবি: এএফপি।

প্রবল ঝড়বৃষ্টি ও বন্যায় ইটালিতে মৃত্যু হল দু’জনের। ফ্রান্সে নিখোঁজ আট। ফ্রান্স ও ইটালির পার্বত্য সীমান্ত এলাকায় এই প্রাকৃতিক দুর্যোগে নিখোঁজ আট জনের সন্ধানে এক হাজার দমকলকর্মী, চারটি হেলিকপ্টার ও সেনা নিয়োগ করেছেন ফরাসি কর্তৃপক্ষ।

রবিবার ইটালির লিগুরিয়ায় উদ্ধার হয়েছে বন্যায় ভেসে আসা দু’টি দেহ। ফ্রান্সের নিস শহরে বন্যায় ভেসে গিয়েছে বাড়িঘর, ভেঙে পড়েছে রাস্তাঘাট, সেতু। শুক্রবার থেকে বিপর্যয়ের সতর্কতা জারি করা হয়েছিল আল্পস অঞ্চলে। শনিবার দুপুরের পর থেকে বিদ্যুৎ সংযোগ ছিল না ১২ হাজারের বেশি বাড়িতে। শহরের মেয়র জানান, শতাধিক বাড়ি ভেঙে পড়েছে বা ভয়াবহ ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যায় বিচ্ছিন্ন হয়ে যাওয়া গ্রামগুলির বাসিন্দাদের কাছে এ দিন খাওয়ার ও জলও পৌঁছে দেন উদ্ধারকারীরা।

ফ্রান্সের নিখোঁজ আট জনের মধ্যে দু’জন দমকলকর্মী রয়েছেন। প্রবল জলস্রোতে তাঁদের গাড়ি ভেসে গিয়েছে বলে জানিয়েছে পুলিশ। ঘটনায় চিন্তিত ফরাসি প্রধানমন্ত্রী জঁ কাসতেস্ক হেলিকপ্টারে করে রবিবার ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলি পরিদর্শন করেন। বন্যাবিধ্বস্ত এলাকায় অন্তত সাড়ে দশ হাজার বাড়িতে বিদ্যুৎ সংযোগ ছিল না এ দিন। প্রধানমন্ত্রী বলেছেন, ‘‘সরকারের গভীর দুশ্চিন্তার কথা আড়াল করার কিছু নেই। প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়ক্ষতি সামলাতে সরকার পরিকল্পনা মাফিক এগোবে।’’ বন্যায় ফ্রান্সের দিকে একটি পার্বত্য গিরিপথে আটকে পড়া ২৫ জনকে এ দিন উদ্ধার করেছে ইতালির দমকলকর্মীরা।

Advertisement
Advertisement