Advertisement
০৪ ফেব্রুয়ারি ২০২৩
Rishi Sunak

দলের মধ্যেই ক্ষোভের মুখে পড়ে বিপাকে সুনক

প্রশাসন সূত্রের খবর, একটি গৃহনির্মাণ প্রকল্পের লক্ষ্যমাত্রা বেঁধে দেওয়া নিয়ে ক্ষোভের সূত্রপাত। ক্যাবিনেট মন্ত্রী টেরেসা ভিলিয়ের নেতৃত্বে শাসক দলের ৪৭ জন এমপি ওই বিলের বিরুদ্ধে একটি সংশোধনীতে সই করেন।

ঋষি সুনক।

ঋষি সুনক। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ০৬:৪০
Share: Save:

এক মাসও হয়নি কনজ়ারভেটিভ দলের হয়ে ব্রিটেনের প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন ঋষি সুনক। এর মধ্যেই দলের এক ঝাঁক এমপি-র ক্ষোভের মুখে পড়লেন তিনি।

Advertisement

প্রশাসন সূত্রের খবর, একটি গৃহনির্মাণ প্রকল্পের লক্ষ্যমাত্রা বেঁধে দেওয়া নিয়ে ক্ষোভের সূত্রপাত। ক্যাবিনেট মন্ত্রী টেরেসা ভিলিয়ের নেতৃত্বে শাসক দলের ৪৭ জন এমপি ওই বিলের বিরুদ্ধে একটি সংশোধনীতে সই করেন। বিক্ষুব্ধদের মধ্যে রয়েছেন দামিয়ান গ্রিন, প্রীতি পটেল, ক্রিস গ্রেলিংয়ের মতো এমপিরা।

আবাসন প্রকল্পে কেন্দ্রীয় সরকারের বেঁধে দেওয়া লক্ষ্যমাত্রা তুলে নেওয়ার পক্ষে সওয়াল করেছেন তাঁরা। আগামী সোমবার এ বিষয়ে ভোটাভুটি হওয়ার কথা। সে দিন লেবার-সহ বিরোধী দলগুলি যদি শাসক দলের বিক্ষুব্ধদের পাশে গিয়ে দাঁড়ায় তা হলে সুনকের পক্ষে থাকা ৬৯ জন এমপির হার হবে। সে ক্ষেত্রে ফের নির্বাচনের দাবিতে সরব হতে পারে বিরোধীরা।

এই গৃহনির্মাণ প্রকল্পটি নিয়ে বহু দিন ধরেই কনজ়ারভেটিভ দলের অন্দরে মতবিরোধ রয়েছে। ২০২০ সালের মাঝামাঝি গৃহীত এই প্রকল্পটিতে তৎকালীন বরিস জনসন সরকার ঘোষণা করেছিল, প্রতি বছর ৩ লক্ষ নতুন বাড়ি নির্মাণ করা হবে। মূলত গ্রামীণ এলাকার উন্নয়নের স্বার্থে প্রকল্পটি নেওয়া হয়েছিল। কিন্তু সরকার বাড়ি তৈরির লক্ষ্যমাত্রা বেঁধে দেওয়ায় বিষয়টি নিয়ে আপত্তি জানান শাসক দলের একাংশ। তাঁদের মতে, এক একটি এলাকার সমস্যা এক এক রকম। কেন্দ্রের বেঁধে দেওয়া লক্ষ্যমাত্রা তাই সব ক্ষেত্রে বাস্তবায়িত করা সম্ভব নয়। বরং স্থানীয় প্রশাসনকে বাড়ি তৈরির লক্ষ্যমাত্রা ঠিক করার দায়িত্ব দেওয়া হোক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.