Advertisement
১১ মে ২০২৪
Avalanche

তুষারধসে উত্তর পাকিস্তানে মৃত অন্তত দশ, দুর্গম অঞ্চলে উদ্ধারকাজে বাধা প্রতিকূল আবহাওয়া

একটি গিরিখাতের কাছে শিবির গড়েছিলেন বকরওয়াল নামে পরিচিত ওই যাযাবরেরা। তবে শুক্রবার গভীর রাতে তুষারধসে আটকে পড়েন তাঁরা। এতে কমপক্ষে ১০ জন মারা গিয়েছেন।

Representational Image of avalanche

শুক্রবার গভীর রাতে তুষারধসের কবলে পড়েন ৩৫ জন যাযাবরদের একটি দল। —প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
পেশোয়ার শেষ আপডেট: ২৭ মে ২০২৩ ২২:০২
Share: Save:

উত্তর পাকিস্তানের দুর্গম অঞ্চলে তুষারধসে কমপক্ষে ১০ জন যাযাবরের মৃত্যু হয়েছে। এই প্রাকৃতিক বিপর্যয়ে আহত হয়েছেন অন্তত ১০। এ ছাড়া, এর বলি হয়েছে ১৫টি গবাদি পশুও। তুষারধসে আটকে পড়া যাযাবরদের উদ্ধারকাজে শনিবার নেমেছে স্থানীয় প্রশাসন। তবে দুর্যোগপূর্ণ আবহাওয়ার জেরে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে বলে সংবাদমাধ্যম সূত্রে খবর।

সংবাদ সংস্থা এপি জানিয়েছে, গিলগিট-বালটিস্তান অঞ্চলের সঙ্গে পাক অধিকৃত কাশ্মীরের সংযোগ রক্ষাকারী অঞ্চলে শনিবার ভয়াবহ তুষারধস নামে। উদ্ধারকারী দলের সদস্য সুবা খান এপি-কে বলেন, ‘‘শনিবার (পাক অধিকৃত) কাশ্মীর থেকে ফিরছিল ৩৫ জন যাযাবরদের একটি দল। একটি গিরিখাতের কাছে শিবির গড়েছিলেন বকরওয়াল নামে পরিচিত ওই যাযাবরেরা। তবে শুক্রবার গভীর রাতে তুষারধসে আটকে পড়েন তাঁরা। এতে কমপক্ষে ১০ জন মারা গিয়েছেন।’’ সেই সঙ্গে অন্তত ১৫টি গবাদি পশু মৃত্যু হয়েছে বলে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে।

তুষারধসে আটকে থাকা যাযাবরদের উদ্ধারকাজে প্রশাসনের পাশাপাশি স্থানীয় বাসিন্দারাও নেমে পড়েছেন বলে সংবাদ সংস্থা এএফপি-র কাছে জানিয়েছেন মহম্মদ রিয়াজ় নামে এক পুলিশ আধিকারিক। যদিও তিনি জানিয়েছেন, খারাপ আবহাওয়ার পাশাপাশি ওই এলাকাটি দুর্গম হওয়ায় উদ্ধারকাজে বাধা পড়ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

avalanche Pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE