Advertisement
০৭ মে ২০২৪
dhaka

দেশ চালান শেখ হাসিনা, প্রধানমন্ত্রীকে নিয়ে মেট্রো চালিয়ে ইতিহাস গড়লেন মরিয়ম আফিজ়া

মরিয়ম আফিজ়া নোয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে কেমিস্ট্রি আর কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর। ২০২১ সালে মেট্রো চালানোর দায়িত্ব পান তিনি।

ইতিহাসের সাক্ষী হলেন মরিয়ম আফিজা।

ইতিহাসের সাক্ষী হলেন মরিয়ম আফিজা। — নিজস্ব চিত্র।

সংবাদ সংস্থা
ঢাকা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২২ ১৯:১৬
Share: Save:

দেশে প্রথম মেট্রো পরিষেবার সূচনা করে ইতিহাস গড়লেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই হাসিনাকে নিয়ে মেট্রো চালিয়ে ইতিহাসে ঢুকে পড়লেন বাংলাদেশের মহিলা মেট্রোচালক মরিয়ম আফিজ়া। এই খবর জানিয়েছেন বাংলাদেশের সংবাদমাধ্যম প্রথম আলো।

আফিজ়া নোয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে কেমিস্ট্রি আর কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর। ২০২১ সালের ২ নভেম্বর মেট্রো রেলের ‘অপারেটর’ হিসাবে নিযুক্ত হন তিনি। বছরখানেকের প্রশিক্ষণ শেষে তাঁকে মেট্রো চালানোর প্রশিক্ষণ দেওয়া হয় জাপানের মিৎসুবিশি-কাওয়াসাকি সংস্থার তরফে। বুধবার ভারতীয় সময় বেলা ১টা ১০ মিনিট নাগাদ প্রধানমন্ত্রী দিয়াবাড়ি স্টেশন থেকে দেশের প্রথম মেট্রো যাত্রার আনুষ্ঠানিক সূচনা করেন। তিনি নিজেও ওই মেট্রোয় সওয়ার হন। টিকিট কেটে হাসিনা ওঠেন ট্রেনে। সঙ্গে ছিলেন তাঁর ছোট বোন শেখ রেহানা। প্রধানমন্ত্রীকে নিয়ে সেই মেট্রো চালিয়েছেন আফিজ়া।

যাত্রার মিনিট দশেকের মাথায় গন্তব্য আগারগাঁও স্টেশনে পৌঁছয় মেট্রোটি। প্রধানমন্ত্রীকে নিয়ে দেশের প্রথম মেট্রো রেল চালানোর ইতিহাস ছুঁতে পেরে গর্বিত আফিজ়া। আগারগাঁও স্টেশনে মেট্রো পৌঁছনোর পর তিনি বলেন, ‘‘দেশবাসী স্বপ্ন দেখেছিল। সেই স্বপ্ন আজ পূরণ হল। এ জন্য সকলে গর্বিত। মেট্রোরেলের প্রথম যাত্রায় আমি চালক ছিলাম। এই যাত্রায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছিলেন যাত্রী। এটা আমার জন্য গর্বের ব্যাপার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

dhaka Dhaka Metro Rail
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE