Advertisement
০২ মে ২০২৪
Drone Attack

রাশিয়ার বিমানবন্দরে ড্রোন ‘হামলা’, পুড়ে খাক বহু বিমান! নেপথ্যে ইউক্রেন, দাবি রুশ প্রশাসনের

এই ঘটনায় এখনও পর্যন্ত কেউ হতাহত না হলেও বিমানবন্দরে দাঁড়িয়ে থাকা বহু বিমান পুড়ে গিয়েছে বলে জানা গিয়েছে। ড্রোন হামলার নেপথ্যে ইউক্রেন রয়েছে বলে দাবি করেছে ভ্লাদিমির পুতিনের দেশ।

Massive fire at Russian bordering Estonia after drone attack, Planes damaged

জ্বলছে রুশ বিমানবন্দর। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মস্কো শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৩ ১০:০০
Share: Save:

ড্রোন হামলার জেরে আগুন ধরে গেল রাশিয়ার পশ্চিম পেসকোভ অঞ্চলের একটি বিমানবন্দরে। বুধবার সকালে এস্টোনিয়া সীমান্তবর্তী এই বিমানবন্দরে ড্রোন হামলা হয় বলে জানিয়েছে রুশ প্রশাসন। এই ঘটনায় এখনও পর্যন্ত কেউ হতাহত না হলেও বিমানবন্দরে দাঁড়িয়ে থাকা বহু বিমান পুড়ে গিয়েছে বলে জানা গিয়েছে। ড্রোন হামলার নেপথ্যে ইউক্রেন রয়েছে বলে দাবি করেছে ভ্লাদিমির পুতিনের দেশ। যদিও এই ঘটনা নিয়ে এখনও পর্যন্ত মুখ খোলেনি ইউক্রেন।

রাশিয়ার স্থানীয় গভর্নর মিখায়েল ভেদেরনিকভ টেলিগ্রাম চ্যানেলে ড্রোন হামলার একটি ভিডিয়ো পোস্ট করেছেন। ভিডিয়োটিতে দেখা যাচ্ছে বিস্ফোরণের শব্দে কেঁপে উঠছে গোটা এলাকা। দাউদাউ করে জ্বলছে বেশ কিছু বিমান। অগ্নিনির্বাপণ যন্ত্রের ঘণ্টার শব্দও শোনা যাচ্ছে ভিডিয়োটিতে। যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। সংবাদ সংস্থা এপির একটি প্রতিবেদনে বলা হয়েছে রাজধানী মস্কোর পার্শ্ববর্তী ওরিয়ল, ব্রায়ানস্ক, কালুগা অঞ্চলেও ড্রোন হামলা চালানো হয়েছে। ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর পুতিনের দেশে এত বড় ড্রোন হামলা হয়নি বলে দাবি করছে ক্রেমলিনের একটি সূত্র।

পেসকোভ থেকে ইউক্রেন সীমান্তের দূরত্ব প্রায় ৮০০ কিলোমিটার। পেসকোভের কাছেই রয়েছে রাশিয়ার পড়শি দুই দেশ লাটভিয়া এবং এস্টোনিয়ার সীমান্ত। একটি সূত্র মারফত বিমানবন্দরটিতে থাকা বহু বিমান ক্ষতিগ্রস্ত হওয়ার খবর পাওয়া গেলেও রুশ প্রতিরক্ষা মন্ত্রকের একটি সূত্র মারফত জানা গিয়েছে, চারটি পণ্যবাহী বিমান পুরোপুরি ভস্মীভূত হয়ে গিয়েছে। বুধবার ওই বিমানবন্দর থেকে উড়ান চলাচল বন্ধ রাখা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Drone Attack Russia-Ukraine War Russia airport
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE