Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Washington

ভারতে আক্রান্ত সংখ্যালঘুরা, দাবি আমেরিকার

দুনিয়ার প্রায় দু’শোটি দেশে ধর্মীয় স্বাধীনতার পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়েছে রিপোর্টে। ভারত সম্পর্কে বলা হয়েছে, গত বছর দেশের বিভিন্ন রাজ্যে সংখ্যালঘুদের উপর আক্রমণের ঘটনা ঘটেছে।

 বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন।

বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। ছবি সংগৃহীত।

ওয়াশিংটন শেষ আপডেট: ১৭ মে ২০২৩ ০৮:৫৫
Share: Save:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রস্তাবিত সফরের মাসখানেক আগেই ভারতে সংখ্যালঘুদের উপরে আক্রমণ নিয়ে প্রশ্ন তুলল আমেরিকা। বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন গত কাল ২০২২ সালের ‘ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম রিপোর্ট’ বা ধর্মীয় স্বাধীনতা সংক্রান্ত যে প্রতিবেদন প্রকাশ করেছেন, তাতে বলা হয়েছে, ভারতে সংখ্যালঘুদের নিশানা করা হচ্ছে। ঘৃণা ভাষণের মাধ্যমে মুসলিম সম্প্রদায়কে খোলাখুলি হুমকি দেওয়া হচ্ছে। ধর্মীয় সংখ্যালঘুদের উপর হিংসার ঘটনা, ধর্মস্থানে আক্রমণের অভিযোগের কথাও রয়েছে রিপোর্টে। রয়েছে সরকারের দৃষ্টিভঙ্গি নিয়েও প্রশ্ন। বলা হয়েছে, ধর্মীয় সংখ্যালঘুদের নিশানা করছে যারা, কোনও কোনও ক্ষেত্রে তাদের প্রতি নরম মনোভাব নিয়ে এগোচ্ছে প্রশাসন। মাসখানেক পরেই আমেরিকা সফরে যাওয়ার কথা মোদীর। তার আগে ধর্মীয় স্বাধীনতা নিয়ে আমেরিকার রিপোর্ট নয়াদিল্লির অস্বস্তি বাড়িয়ে দিয়েছে।

দুনিয়ার প্রায় দু’শোটি দেশে ধর্মীয় স্বাধীনতার পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়েছে রিপোর্টে। ভারত সম্পর্কে বলা হয়েছে, গত বছর দেশের বিভিন্ন রাজ্যে সংখ্যালঘুদের উপর আক্রমণের ঘটনা ঘটেছে। সাদা পোশাকে গুজরাত পুলিশ সংখ্যালঘু সম্প্রদায়ের চার ব্যক্তিকে প্রকাশ্যে মারধর করেছে বলে উল্লেখ করা হয়েছে। রিপোর্টে দাবি, গোষ্ঠী সংঘর্ষ সামনে রেখে মধ্যপ্রদেশ সরকারের পুলিশ মুসলিম সম্প্রদায়ের মানুষদের বাড়ি ও দোকান ভেঙেছে।

রিপোর্টটি প্রকাশ করতে গিয়ে ব্লিঙ্কেন সাংবাদিকদের সামনে ভারত সম্পর্কে কোনও মন্তব্য করেননি। তবে আমেরিকার বিদেশ দফতর এক আধিকারিক সাংবাদিকদের বলেন, মানবাধিকার রক্ষার বিষয় নিয়ে আন্তর্জাতিক স্তরে ভারতের দিকে বিশেষ নজর রয়েছে।

সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Washington america Minority Community
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE