Advertisement
০১ মে ২০২৪
Malayasia

মলদ্বীপ থেকে ভারতীয় সেনা সরানো শুরু

মলদ্বীপে এ যাবৎ যে সরকারই ক্ষমতায় এসেছে, হয় ভারত না-হয় তারা চিনপন্থী।’’ প্রসঙ্গত, মুইজ্জুর দল বছর পাঁচেক আগে যখন মলদ্বীপের ক্ষমতায় ছিল, তখন চিনপন্থী হিসেবেই পরিচিত ছিল।

An image of Mohamed Muizzu

মহম্মদ মুইজ্জু। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মালে শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ০৮:৪৪
Share: Save:

ঘোষণা করা হয়েছিল আগেই। এ বার মলদ্বীপ থেকে ভারতীয় সেনা সরানোর প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে বলে জানালেন সে দেশের সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। শুক্রবার একটি সংবাদপত্রে দেওয়া সাক্ষাৎকারে মুইজ্জু সে কথা জানিয়েছেন।

গত মাসে বিপুল ভোটে জিতে তৎকালীন প্রেসিডেন্ট ইব্রাহিম সোলিকে হারিয়ে ক্ষমতায় এসেছেন মুইজ্জু। তিনি বলেছেন, মলদ্বীপে ৭০ জন ভারতীয় সেনাকর্তা রয়েছেন। নয়াদিল্লির তৈরি রাডার স্টেশন, নজরদার উড়ান এবং টহলদারি জাহাজের দায়িত্বে রয়েছেন তাঁরা। তাঁদের সরানোর প্রক্রিয়া শুরু হয়েছে। একই সঙ্গে তিনি বলেছেন, ‘‘মলদ্বীপ থেকে ভারতীয় সেনা সরানোর অর্থ এই নয় যে চিন বা অন্য কোনও দেশের প্রভাব বাড়তে দেওয়ার সুযোগ করে দেওয়া।... দু’পক্ষের জন্যেই লাভজনক, ‌ভারতের সঙ্গে এমনই দ্বিপাক্ষিক সম্পর্ক গড়তে চাই আমরা।’’

মলদ্বীপে এ যাবৎ যে সরকারই ক্ষমতায় এসেছে, হয় ভারত না-হয় তারা চিনপন্থী।’’ প্রসঙ্গত, মুইজ্জুর দল বছর পাঁচেক আগে যখন মলদ্বীপের ক্ষমতায় ছিল, তখন চিনপন্থী হিসেবেই পরিচিত ছিল। চিনের থেকে বিপুল ঋণ নিয়েছিল সেই সরকার। মলদ্বীপের পরিকাঠামোগত উন্নয়নে প্রচুর অর্থ বিনিয়োগ করেছিল চিন।

ফলে মুইজ্জু যতই আশ্বস্ত করুন না কেন, নয়াদিল্লির কপালে চিন্তার ভাঁজ থাকছেই। ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী গত সপ্তাহে বলেছেন, মলদ্বীপের নতুন সরকারের সঙ্গে হাত মিলিয়ে কাজ করত তাঁরা প্রস্তুত।


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Malayasia Mohamed Muizzu India Military
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE