Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Swiss Bank: নিহত সেনা অফিসার থেকে রাজনীতিক, সুইস ব্যাঙ্কে গোপন অ্যাকাউন্ট ১,৪০০ পাকিস্তানির

২০১৬ সালে ফাঁস হওয়া ‘পানামা নথি’তে দাবি করা হয়, সুইস ব্যাঙ্কে পাক রাজনীতিক, সেনা অফিসারের সাড়ে ৭ লক্ষ কোটি টাকারও বেশি গচ্ছিত রয়েছে!

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ২১ ফেব্রুয়ারি ২০২২ ২২:২৫
Save
Something isn't right! Please refresh.
গ্রাফিক: সনৎ সিংহ।

গ্রাফিক: সনৎ সিংহ।

Popup Close

সুইস ব্যাঙ্কের অ্যাকাউন্টে হাজার হাজার কোটি টাকা গচ্ছিত রয়েছে পাকিস্তানের বেশ কয়েক জন নেতা এবং সেনা আধিকারিকের। সেই তালিকায় রয়েছে, পাক গুপ্তচর সংস্থা আইএসআই-এর নিহত প্রধান লেফটেন্যান্ট জেনারেল আখতার আবদুর রহমানের নামও।

সম্প্রতি ক্রেডিট সুইসি নামে সুইৎজারল্যান্ডের একটি আমানতকারী ব্যাঙ্ক থেকে ফাঁস হওয়া নথি জানাচ্ছে, সুইস ব্যাঙ্কের ৬০০টি অ্যাকাউন্টে প্রায় ১,৪০০ পাক নাগরিকের টাকা গচ্ছিত রয়েছে! ফাঁস হওয়া নথি উদ্ধৃত করে আমেরিকার সংবাদপত্র ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ একটি প্রতিবেদন প্রকাশ করেছে। তাতে লেখা হয়েছে, আশির দশকে আফগানিস্তানের মুজাহিদদের সোভিয়েত সেনার বিরুদ্ধে লড়াই চালাতে বিপুল পরিমাণ অর্থসাহায্য করেছিল আমেরিকার গুপ্তচরসংস্থা সিআইএ। সে সময় আখতার-সহ পাক সেনা আধিকারিকদের অনেকের সুইস ব্যাঙ্কের ব্যক্তিগত অ্যাকাউন্ট ওই টাকার একাংশ চলে গিয়েছিল।

প্রয়াত পাক সেনাশাসক জিয়াউল হকের ঘনিষ্ঠ সহচর ছিলেন আখতার। জেনারেল জিয়ার সঙ্গেই বিমান দুর্ঘটনার তাঁর মৃত্যু হয়। তদন্তে অভিযোগ ওঠে, বিস্ফোরকের সাহায্যে উড়িয়ে দেওয়া হয়েছিল ওই বিমান। সে সময় পাকিস্তানের পাশাপাশি সৌদি আরবের মাধ্যমে আফগান মুজাহিদদের পাঠানো অর্থের একাংশও সুইস ব্যাঙ্কে জমা পড়ে বলে ওই প্রতিবেদনে দাবি করা হয়।

Advertisement

প্রসঙ্গত, ২০১৫ সালে সুইস ব্যাঙ্কের ‘ডর্ম্যান্ট’ অর্থাৎ দীর্ঘদিন ধরে কোনও লেনদেন হয় না এমন অ্যাকাউন্টগুলি নিয়ে তথ্য প্রকাশ্যে এনেছিল সুইৎজারল্যান্ড সরকার। তাতে বলা হয়েছিল, বেশ কয়েক জন পাক নাগরিকের অর্থ দাবিদারহীন অবস্থায় পড়ে রয়েছে। ২০১৬ সালে ফাঁস হওয়া ‘পানামা নথি’তে দাবি করা হয়, সুইস ব্যাঙ্কে পাক রাজনীতিক, সেনা অফিসার এবং ব্যবসায়ীদের সাড়ে ৭ লক্ষ কোটি টাকারও বেশি গচ্ছিত রয়েছে! সদ্য ফাঁস হওয়া নথিতে পাকিস্তানের কয়েক জন প্রভাবশালী রাজনৈতিক নেতারও নাম রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement