Advertisement
০৩ ডিসেম্বর ২০২২
Cameroon

ক্যামেরুনের স্কুল থেকে ৭০-এর বেশি পড়ুয়াকে অপহরণ করল দুষ্কৃতীরা

বামেন্ডার ‘প্রেসবিটারিয়ান সেকেন্ডারি স্কুল’ থেকে অন্তত ৭৮ পড়ুয়াকে অপহরণ করা হয়েছে। তাদের প্রত্যেকের বয়স ১০ থেকে ১৪ বছরের মধ্যে।

এই স্কুল থেকেই গ্রেফতার করা হয় পড়ুয়াদের। ছবি: টুইটার থেকে সংগৃহীত।

এই স্কুল থেকেই গ্রেফতার করা হয় পড়ুয়াদের। ছবি: টুইটার থেকে সংগৃহীত।

সংবাদ সংস্থা
বামেন্ডা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০১৮ ২১:০৫
Share: Save:

দিনের আলোয় স্কুল থেকে তুলে নিয়ে যাওয়া হল পড়ুয়াদের। বাদ গেলেন না স্কুলের অধ্যক্ষও। তাঁকেও অপহরণ তরে নিয়ে গিয়েছে দুষ্কৃতীরা। শনিবার সকালে মধ্য ক্যামেরুনের একটি স্কুলে ঘটনাটি ঘটেছে।

Advertisement

ওই দেশের সরকার জানিয়েছে, বামেন্ডার ‘প্রেসবিটারিয়ান সেকেন্ডারি স্কুল’ থেকে অন্তত ৭৮ পড়ুয়াকে অপহরণ করা হয়েছে। তাদের প্রত্যেকের বয়স ১০ থেকে ১৪ বছরের মধ্যে। স্কুলের অধ্যক্ষ-সহ আরও তিনজনকে তুলে নিয়ে যাওয়া হয়েছে।

বিচ্ছিন্নতাকামীদের উপর গোটা ঘটনার দায় চাপিয়েছেন সেখানকার গভর্নর অ্যাডল্ফ লেলে লা’ফ্রিক। তবে কোনও সংগঠনই এখনও পর্যন্ত ঘটনার দায় স্বীকার করেনি।

আরও পড়ুন: মাঝ আকাশে সংঘর্ষ, বিমান ভেঙে কানাডায় মৃত চালক​

Advertisement

মধ্য আফ্রিকার অন্তর্গত ক্যামেরুনের উত্তর-পশ্চিম এবং দক্ষিণ-পশ্চিম অংশটি বিদ্রোহী উপদ্রুত বলে পরিচিত। সাম্প্রতিক কালে একাধিকবার সরকারের বিরুদ্ধে সক্রিয় হয়েছে তারা। ওই দুই অংশের সংখ্যালঘু বাসিন্দারা মূলত ইংরেজিতেই কথা বলেন। কিন্তু ক্যামেরুন সরকারের তরফে ইংরেজি ভাষাকে স্বীকৃতি দেওয়া হয়নি সেখানে। বরং শিক্ষা এবং আইন ব্যবস্থায় ফরাসি ভাষাকেই আধিপত্য দেওয়া হয়েছে।

তাতেই আপত্তি বিদ্রোহীদের। ‘অ্যাম্বাজনিয়া’ নামে নতুন দেশ গড়তে চায় তারা। যেখানে ইংরেজি হবে রাষ্ট্রভাষা। সেই দাবিতে কয়েক বছর ধরেই প্রতিবাদ চলে আসছে। যাতে সামিল হয়েছেন আইনজীবী এবং ওই এলাকার শিক্ষাকর্মীরা। ২০১৭ সালে সরকার তা দমন করতে গেলে আন্দোলন সশস্ত্র আকার ধারণ করে।

স্কুল পড়ুয়াদের অপহরণের পিছনে ওই বিদ্রোহীদের কোনও হাত রয়েছে কিনা তা এখনও পর্যন্ত নিশ্চিতভাবে জানা যায়নি। তবে সন্দেহ উড়িয়ে দেওয়া যাচ্ছে না। এর আগে, গত ১৯ অক্টোবরই ‘আটিয়েলা বাইলিঙ্গুয়াল হাইস্কুল’ থেকে ৫ পড়ুয়াকে অপহরণ করেছিল কিছু বন্দুকধারী দুষ্কৃতী। এখনও পর্যন্ত ওই পড়ুয়াদের খোঁজ মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.