Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Narendra Modi

Modi-Biden: জুলাইয়ে মোদী-বাইডেন ভিডিয়ো-কথা

হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে, বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে আমেরিকার সম্পর্ককে পুনরুজ্জীবিত করতে চাইছে বাইডেন প্রশাসন।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৬ জুন ২০২২ ০৫:১৮
Share: Save:

পারস্পরিক সহযোগিতা ও বন্ধুত্বের সম্পর্ক আরও দৃঢ় করতে সম্প্রতি হাত মিলিয়েছে চারটি দেশ। ভারত, ইজ়রায়েল, সংযুক্ত আরব আমিরশাহি এবং আমেরিকা। সংক্ষেপে এই চতুর্দেশীয় জোটকে ডাকা হচ্ছে ‘আইটুইউটু’ (I2U2)। আগামী মাসে প্রথম বারের জন্য বৈঠকে বসছেন নয়া জোটের রাষ্ট্রপ্রধানেরা। হোয়াইট হাউসের এক শীর্ষ কর্তা এ খবর জানিয়েছেন। ভার্চুয়াল সেই বৈঠকে আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কথা হবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে, বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে আমেরিকার সম্পর্ককে পুনরুজ্জীবিত করতে চাইছে বাইডেন প্রশাসন। সেই উদ্দেশ্যে এই নয়া জোট গঠন করা হয়েছে। আগামী জুলাইয়ের ১৩ থেকে ১৬ তারিখ পশ্চিম এশিয়া সফরে যাবেন বাইডেন। সেই সফরের ফাঁকেই বাকি তিন দেশের প্রধানদের সঙ্গে ভিডিয়ো বৈঠক সারবেন তিনি। মোদী ছাড়াও বৈঠকে উপস্থিত থাকবেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট এবং সংযুক্ত আরব আমিরশাহির প্রেসিডেন্ট জ়ায়েদ আল নাহইয়ান। হোয়াইট হাউসের ওই শীর্ষ কর্তা জানান, ওই বৈঠকে মূলত খাদ্য সঙ্কট এবং অন্যান্য কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা।

গত কাল সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন আমেরিকার বিদেশ দফতরের মুখপত্র নেড প্রাইস। ভারত প্রসঙ্গে তিনি বলেন, ‘‘এই জোটে থাকা প্রতিটি দেশই এক একটি প্রযুক্তির কেন্দ্র। বিশেষত ভারতে ক্রেতাদের বিপুল বাজার রয়েছে। বিভিন্ন উন্নত প্রযুক্তির জিনিসও সেখানে তৈরি হয়। তাই এমন অনেক ক্ষেত্রই আছে, যেগুলি নিয়ে আগামী বৈঠকে ভারতের সঙ্গে আলোচনা হতে পারে।’’ তবে শুধু প্রযুক্তি বা খাদ্য সঙ্কটই নয়, কোভিড-১৯, বাণিজ্য, আবহাওয়া-সহ আরও অনেক বিষয়েই বাইডেন ও মোদী আলোচনা করবেন বলে ইঙ্গিত দিয়ে রেখেছেন প্রাইস। তাঁর কথায়, ‘‘শুধু এই দেশগুলির সঙ্গে সম্পর্কের পুনরুজ্জীবনই নয়, এমন সব দেশের সঙ্গেও সম্পর্কের ভিত মজবুত করতে চাই, যাদের সঙ্গে আগে সে ভাবে কখনও মেলামেশার সুযোগ হয়নি।’’

ভারত ছাড়া ইজ়রায়েল ও সংযুক্ত আরব আমিরশাহির সঙ্গেও সমান ভাবে সম্পর্ক উন্নয়নে আগ্রহী বাইডেন প্রশাসন। প্রাইস জানান, এ ক্ষেত্রে জৈব প্রযুক্তিকে বেশি গুরুত্ব দিচ্ছেন তাঁরা। ‘‘এই দুই দেশই খুব সম্প্রতি আমাদের সঙ্গে সম্পর্ক আরও মজবুত করতে সচেষ্ট হয়েছে। বিশেষত বাণিজ্যিক ও আর্থিক ক্ষেত্রে’’, বলেছেন প্রাইস।

প্রেসিডেন্ট হিসেবে আগামী মাসে প্রথম বার ইজ়রায়েল সফরে যাচ্ছেন বাইডেন। ওয়েস্ট ব্যাঙ্ক এবং সংযুক্ত আরব আমিরশাহিতেও যাবেন তিনি। সফরে ওই দেশগুলির শীর্ষ কর্তাদের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠকের কথা রয়েছে বাইডেনের।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Narendra Modi Joe Biden usa Video Conference
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE