Advertisement
২১ ফেব্রুয়ারি ২০২৪
Nepali Mercenaries

ইউক্রেনের যুদ্ধে লড়তে নেপাল থেকে ভাড়াটে যোদ্ধা আনছেন পুতিন! ধৃত আড়কাঠি চক্রের ১০ চাঁই

কাঠমান্ডুর পুলিশ প্রধান ভূপেন্দ্র ক্ষত্রি আজ বুধবার বলেন, ‘‘গোপন সূত্রে খবর পাওয়ার পরে গত কয়েক দিনে অভিযান চালিয়ে মানব পাচারচক্রটির ১০ চাঁইকে গ্রেফতার করা হয়েছে।’’

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কাঠমান্ডু শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২৩ ২০:৫৭
Share: Save:

শুধু ভাড়াটে ওয়াগনার বাহিনী নয়, ইউক্রেনে দখলদারি অভিযান চালাতে নেপাল থেকে বেআইনি ভাবে গোর্খা যোদ্ধাদেরও নিয়োগ করছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সরকার! নেপাল পুলিশের তরফে এ কথা জানানো হয়েছে।

নেপাল পুলিশের দাবি, মানব পাচারকারী চক্রের ১০ মাথাকে ইতিমধ্যেই তারা গ্রেফতার করেছে। ওই চক্রের মাধ্যমে রাশিয়ার হয়ে ইউক্রেনে লড়তে যাওয়া ছ’জন নেপালি ভাড়াটে যোদ্ধা ইতিমধ্যেই নিহত হয়েছেন বলে জানানো হয়েছে পুলিশের তরফে। ইতিমধ্যেই এ বিষয়ে কাঠমান্ডুর তরফে কূটনৈতিক স্তরে মস্কোর কাছে উদ্বেগ প্রকাশ করা হয়েছে বলেও সরকারি সূত্রের খবর।

কাঠমান্ডুর পুলিশ প্রধান ভূপেন্দ্র ক্ষত্রি আজ বুধবার বলেন, ‘‘গোপন সূত্রে খবর পাওয়ার পরে গত কয়েক দিনে অভিযান চালিয়ে মানব পাচারচক্রটির ১০ চাঁইকে গ্রেফতার করা হয়েছে। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, ধৃতেরা বেকার তরুণদের কাছ থেকে টাকা নিয়ে কাজ দেওয়ার নাম করে তাঁদের ট্যুরিস্ট ভিসায় আমেরিকায় পাঠাতেন। তার পর রুশ চক্রের মাধ্যমে সামান্য প্রশিক্ষণ দিয়ে ইউক্রেনের যুদ্ধে পাঠানো হত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE