Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

সেনাকে এ বার শত্রুঘাঁটির সন্ধান দেবে মাইক্রো-কপ্টার!

সন্ত্রাস দমন থেকে যুদ্ধ, শত্রু মোকাবিলায় বিশ্বজুড়ে ক্রমেই বাড়ছে ছোট ছোট আকাশযানের ব্যবহার। আকাশ থেকে নজরদারি চালাতে ড্রোনের উপর প্রতি দেশের

সংবাদ সংস্থা
১৬ জুন ২০১৭ ১৫:৩৩
Save
Something isn't right! Please refresh.
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

Popup Close

যুদ্ধের মোড় ঘুরিয়ে দিতে আসছে মাইক্রো-কপ্টার।

সন্ত্রাস দমন থেকে যুদ্ধ, শত্রু মোকাবিলায় বিশ্বজুড়ে ক্রমেই বাড়ছে ছোট ছোট আকাশযানের ব্যবহার। আকাশ থেকে নজরদারি চালাতে ড্রোনের উপর প্রতি দেশের সেনাবাহিনী বিশেষ গুরুত্ব দিচ্ছে। এ বার সেই ড্রোন-প্রযুক্তিকে নতুন মাত্রা দিলেন দুই জার্মান ইঞ্জিনিয়ার।

আরও পড়ুন- জলের বুকে দিব্যি সাঁতরে বেড়াচ্ছে পেঁচা, দেখুন ভিডিও

Advertisement

হলগার বুস ও ইঙ্গো বুসকা। আকারে অত্যন্ত ছোট হেলিকপ্টার তৈরি করেছেন তাঁরা। যেগুলিতে আটটি রোটর রয়েছে। আর সেই মাইক্রো-কপ্টারের মধ্যে অত্যন্ত উন্নতমানের ইলেকট্রনিক যন্ত্র বসানো আছে। সর্বক্ষণ কাজ করবে কয়েকটা ক্যামেরা। বেশ কয়েকটা বছরের চেষ্টায় এই কাজ সম্পূর্ণ করেছেন তাঁরা।

কেমন এই ছোট্ট কপ্টার?

নিজেরাই সেই নতুন আবিষ্কারের কথা জানালেন দুই জার্মান ইঞ্জিনিয়ার।

৩৫০ মিটার উচ্চতায় উঠতে পারবে এই মাইক্রো-কপ্টার। এতে বসানো ক্যামেরায় আকাশ থেকে ছবি তোলা যাবে। এমন ছোট ক্যামেরা-ড্রোন চটজলদি নানা কাজে সর্বত্র ব্যবহার করা যায়। দুর্গম এলাকার ছবি, দুর্ঘটনার ছবি তুলতেও একে কাজে লাগানো সম্ভব, দাবি আবিষ্কর্তাদের।

জার্মান সেনাবাহিনীতে এমন ছোট ড্রোন ব্যবহার আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই মার্কিন সেনাবাহিনী এ ধরনের ছোট ছোট কপ্টার ড্রোন ব্যবহার করেছে। হোয়াইট হাউস সূত্রে খবর, শত্রুপক্ষের নজর এড়িয়ে এই ড্রোনের সাহায্যে শত্রুঘাঁটির খোঁজখবর ও ছবি চলে আসবে সেনাবাহিনীর কাছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
German Micro Copter Engineerমাইক্রো কপ্টার
Something isn't right! Please refresh.

Advertisement