Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

এক সময়ের স্কুলছুট এই ট্রাক ড্রাইভার আজ ৩১ হাজার কোটির মালিক!

৬৪ বছরের এই শিল্পপতির জীবনের শুরুটা ছিল সংগ্রামের। কিশোর বয়সে হাইস্কুল ছেড়ে দেন। পেট চালাতে একাধিক ছোটখাটো কাজ করতে থাকেন।

সংবাদ সংস্থা
অকল্যান্ড ০৫ ফেব্রুয়ারি ২০২০ ০৯:২০
গ্রেম হার্ট। ছবি: টুইটার থেকে নেওয়া।

গ্রেম হার্ট। ছবি: টুইটার থেকে নেওয়া।

এক সময় হাইস্কুলের পড়াশোনা ছেড়ে দিয়ে জীবনধারণ করতে গাড়ি মেরামতের কাজ করতে হয়েছে। ট্রাকও চালিয়েছেনএকটা সময়। সেদিনের সেই কিশোর আজ নিউজিল্যান্ডের ধনীতম ব্যক্তি। গত সপ্তাহে তাঁর সংস্থার শেয়ার দর বৃদ্ধি পাওয়ায় নতুন করে খবরে উঠে এসেছেন গ্রেম হার্ট।

সাধারণত জনসমক্ষে আসতে চান না। কিন্তু গ্রেম হার্টের ধনসম্পদ, বিলাসবহুল ইয়ট, সাবমেরিনের ‘গল্প’ প্রায়ই শোনা যায়। ইউলিসেস নামে ১১৬ মিটার লম্বা এক বিশাল ইয়ট আছে তাঁর। এর সামনের ডেকে হেলিকপ্টার ওঠানামা করতে পারে। এমনকি তার ভিতর একটি ছোট ইয়টও ঢুকে যেতে পারে। ইউলিসেসের দাম প্রায় ১৪২৫ কোটি টাকা। মার্কিন নৌসেনার একটি বাতিল সাবমেরিনও রয়েছে গ্রেমের কাছে।

৬৪ বছরের এই শিল্পপতির জীবনের শুরুটা ছিল সংগ্রামের। কিশোর বয়সে হাইস্কুল ছেড়ে দেন। পেট চালাতে একাধিক ছোটখাটো কাজ করতে থাকেন। পরে অবশ্য ফের পড়াশোনায় ফিরে আসেন। নিউজিল্যান্ড ইউনিভার্সিটি অব ওটাগো থেকে এমবিএ ডিগ্রি লাভ করেন। পড়াশোনা করতে করতেই গ্রেম তাঁর ভবিষ্যত্ পরিকল্পনা করে ফেলেন।

Advertisement

আরও পড়ুন: করোনাভাইরাসে আক্রান্তদের জন্য ১০ দিনে গড়ে ওঠা হাসপাতাল চালু চিনে

পড়াশোনা শেষ করার পর গত তিন দশক ধরে ধরে গ্রেম নানান ব্যবসা শুরু করে চলেছেন। তাঁর ‘র‍্যাঙ্ক গ্রুপ’ কোম্পানির হাতে রয়েছে ‘রেনল্ড কনজিউমার প্রোডাক্টস ইনকর্পোরেশন’-এর সিংহভাগ শেয়ার। এই রেনল্ড কনজিউমার প্রোডাক্টস ইনকর্পোরেশন বড়বড় আবর্জনার ব্যাগ, অ্যালুমিনিয়াম ফয়েল তৈরি করে। গত সপ্তাহে রেনল্ড কনজিউমার প্রোডাক্টস ইনকর্পোরেশনের শেয়ার প্রায় ১০ শতাংশ বৃদ্ধি পায়। ফলে ধনীদের তালিকায় কয়েক ধাপ উঠে আসেন গ্রেম।

আরও পড়ুন: পোষা জোঁক-কে হাত থেকে রক্ত খাওয়ানোর দৃশ্য ফের উঠে এল সোশ্যাল মিডিয়ায়

ব্লুমবার্গ বিলিওনেয়ার ইন্ডেক্স অনুযায়ী গ্রেমের ব্যক্তিগত সম্পত্তির পরিমাণ ভারতীয় মুদ্রায় আজ প্রায় ৩১ হাজার ৩৪৬ কোটি টাকা। তিনিই এখন নিউজিল্যান্ডের সবচেয়ে ধনী ব্যক্তি। বিষয়টি নিয়ে র‍্যাঙ্ক গ্রুপের তরফে অবশ্য কিছু জানানো হয়নি।

আরও পড়ুন: মেয়ে বিয়ে করবে জানতে পেরে কী বললেন বিশ্বের অন্যতম ধনী বিল গেটস

২০১৮ সালে নিউজিল্যান্ড ইউনিভার্সিটি অব ওটাগোর প্রাক্তনীদের সম্মেলনে গ্রেম তাঁর জীবন যুদ্ধের কথা বলেন। সেখানে তিনি বলেন,“সহাসী হতে হবে। অর্থাত্ যতটা সম্ভব কিনতে হবে, যতটা সম্ভব ধার করতে হবে, তারপর সেই সম্পদকে কাজে লাগাতে যতটা সম্ভব কঠোর পরিশ্রম করতে হবে।”

দেখুন গ্রেমকে নিয়ে তৈরি কিছু ভিডিয়ো:

আরও পড়ুন

Advertisement