×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জুন ২০২১ ই-পেপার

নীরব নাকি নিপীড়নের শিকার! ব্রিটেনের কাছে চাইছেন রাজনৈতিক আশ্রয়

সংবাদ সংস্থা
লন্ডন ১১ জুন ২০১৮ ১০:৪৫
নীরব মোদী। ফাইল চিত্র।

নীরব মোদী। ফাইল চিত্র।

লিকার ব্যারন বিজয় মাল্য মতোও তাঁর বিরুদ্ধেও প্রতারণার অভিযোগ। মিল আরও একটা জায়গায়। বিজয় মাল্যর মতো হিরে ব্যবসায়ী নীরব মোদীও বহাল তবিয়তে রয়েছেন ব্রিটেনে। একটি ইংরেজি সংবাদপত্রের দাবি, নিজেকে ‘নিপীড়নের শিকার’ বলে দাবি করে তিনি ব্রিটেনে রাজনেতিক আশ্রয় চাইছেন।

যদিও এ নিয়ে কোনও কথা বলতে রাজি হয়নি ব্রিটেনের স্বরাষ্ট্র দফতর। শত চেষ্টা করেও নীরব মোদীর সঙ্গে যোগাযোগ করা যায়নি।

নীরব মোদী ও তাঁর মামা মেহুল চোক্সীর বিরুদ্ধে অভিযোগ, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি)-র সঙ্গে তাঁরা প্রায় ১৩ হাজার কোটি টাকার প্রতারণা করেছেন। ব্যাঙ্ক কেলেঙ্কারির তদন্তে সহযোগিতা তো দূরের কথা, দেশ ছেড়ে পালোনোর পর তাঁরা যে কোথায় রয়েছেন, তা নিয়েই ধন্দে পড়ে গিয়েছিলেন তদন্তকারীরা। চলতি বছরের জানুয়ারির প্রথম সপ্তাহেই তাঁরা ভারত ছেড়ে বিদেশে গা ঢাকা দিয়েছিলেন বলে অভিযোগ। ঠিক তার পরেই সামনে আসে পিএনবি কেলেঙ্কারি।

Advertisement

ইতিমধ্যেই ব্রিটেনের কাছে বিজয় মাল্যর প্রত্যর্পন দাবি করেছে দিল্লি। কিন্তু নীরব মোদীর ব্যাপারে তেমন কোনও উদ্যোগ চোখে না পড়ায়, সরব হয়েছে বিরোধীরা। তাঁদের অভিযোগ, ব্যাঙ্কের কোটি কোটি টাকা নিয়ে চম্পট দেওয়ার পরেও নীরব মোদীকে আড়ালের চেষ্টা করছে মোদী সরকার।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর দৌড়ে প্রণব! সম্ভাবনা ওড়ালেন মেয়ে শর্মিষ্ঠা

আরও পড়ুন: বিপদে মোদী বলছে অঙ্ক

পিএনবি কাণ্ডে গত মাসে যে ২৫ জনের নামে চার্জশিট পেশ করেছে সিবিআই, তাতে নীরব মোদী ও তাঁর মামা মেহুল চোক্সীর নাম রয়েছে। এর পর থেকেই নাকি ব্রিটেনে রাজনৈতিক আশ্রয় পাওয়ার জন্য নীরব উঠেপড়ে নেমেছেন। তাঁর দাবি, কোনও অন্যায় না করেও তিনি রাজনৈতিক কারণে নিপীড়নের শিকার হচ্ছেন।



Tags:
PNB Nirav Modi Mehul Choksi CBIনীরব মোদী

Advertisement