Advertisement
২৬ এপ্রিল ২০২৪
america

Afghanistan: আফগানিস্তানে আল কায়দা শেষ, দাবি বাইডেনের ।। শেষ নয়, বলছে পেন্টাগন

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের পক্ষে যুক্তি দিতে গিয়ে এ বার পেন্টাগনের সঙ্গেই জো বাইডেনের ‘মতানৈক্য’ প্রকাশ্যে চলে এল।

জো বাইডেন

জো বাইডেন

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২১ অগস্ট ২০২১ ১৭:০৪
Share: Save:

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের পক্ষে যুক্তি দিতে গিয়ে এ বার পেন্টাগনের সঙ্গেই আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের ‘মতানৈক্য’ প্রকাশ্যে চলে এল। ৯/১১ জঙ্গি হানার পর মূলত আল কায়্দাকে সমূলে বিনাশ করতে আফগানিস্তানে সেনা পাঠিয়েছিল আমেরিকা। বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে সেই উদ্দেশ্য সফল হয়েছে বলেই দাবি করলেন বাইডেন। এ দিকে, সম্পূর্ণ ভিন্ন মতই প্রকাশ পেল পেন্টাগনের বক্তব্যে।
শুক্রবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে জো বলেন, ‘‘আফগানিস্তানে আর আল কায়দা নেই। ওখানে এখনও সেনা রেখে কী হবে? আমরা ওখানে সেনা পাঠিয়েছিলাম মূলত আল কায়দা ও ওসামা বিন লাদেনকে খতম করতে। আমাদের সেই উদ্দেশ্য সফল হয়েছে।’’ ঠিক তার কয়েক ঘণ্টা পরই পেন্টাগনের তরফে বিবৃতি জারি করে ওই দফতরের আধিকারিক জন কিরবি বলেন, ‘‘আফগানিস্তানে এখনও আল কায়দা আর আইসিস রয়েছে। অনেক দিন ধরেই আমরা তা বলে যাচ্ছি। তবে আগের মতো আর সংগঠনিক জোর নেই তাদের।’’

প্রসঙ্গত, গত বছর দোহায় আমেরিকা ও তালিবানের মধ্যে যে চুক্তি হয়েছিল, তাতে ওয়াশিংটনের স্পষ্ট শর্ত ছিল, আল কায়দার সঙ্গে সমস্ত রকম সম্পর্ক ছিন্ন করতে হবে তালিবান নেতৃত্বকে। ওই শর্তে তালিবান নেতৃত্ব সায় দেওয়ায় আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় আমেরিকা, এমনটাই মত বিশেষজ্ঞদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE