Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Hajj

হজযাত্রায় ফিরতে চলেছে আতিমারির আগের মেজাজ, কারা যেতে পারবেন, জানিয়ে দিল আরব

সোমবার থেকেই শুরু হল হজ যাত্রার জন্য ‘হজ এক্সপো ২০২৩’। তার উদ্বোধনেই হজ মন্ত্রী পুণ্যার্থীদের উদ্দেশে বলেন, হজ আবার সেই পুরনো মেজাজে ফিরতে চলেছে।

সোমবার থেকেই শুরু হল হজ যাত্রার জন্য ‘হজ এক্সপো ২০২৩’।

সোমবার থেকেই শুরু হল হজ যাত্রার জন্য ‘হজ এক্সপো ২০২৩’। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ২৩:৫৬
Share: Save:

অতিমারির সময়ে রাশ টানা হয়েছিল হজযাত্রীদের সংখ্যায়। তবে ২০২৩ সালে আর সেই কড়াকড়ি থাকছে না বলে জানাল সৌদি আরবের হজমন্ত্রক। একটি টুইট করে তারা জানিয়েছে, এবার হজে পুণ্যার্থীদের সংখ্যা হবে আতিমারির আগের মতই। পুণ্যার্থী সমাগমে আর অতিরিক্ত লাগাম টানবে না প্রশাসন।

আরবের হজ এবং উমরা মন্ত্রী তৌফিক আইরাবিয়া জানিয়েছেন, হজযাত্রীদের সংখ্যায় তো লাগাম টানা হবেই না। বয়সেরও কোনও সীমারেখা থাকছে না। তবে হজযাত্রার জন্য রেজিস্ট্রেশনের আগে তৌফিক জানিয়েছেন, যারা একবারও হজে আসেননি তাঁদের আগে অনুমতি দেওয়া হবে। তার পরে সুযোগ পাবেন বাকিরা।

সোমবার থেকেই শুরু হল হজ যাত্রার জন্য ‘হজ এক্সপো ২০২৩’। তার উদ্বোধনেই হজ মন্ত্রী পুণ্যার্থীদের উদ্দেশে বলেন, হজ আবার সেই পুরনো মেজাজে ফিরতে চলেছে। বিশ্বজুড়ে করোনা ভাইরাসের সংক্রমন ছড়ানোর আগে যে ভাবে হজ করতেন মানুষ এ বারও সেই একই রূপে দেখা যাবে মক্কা মদিনাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hajj Saudi Arab Pilgrims
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE