Advertisement
২৫ এপ্রিল ২০২৪
US Sanction

নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে রাশিয়া থেকে তেল কিনছে ভারত, দোষ দেখছে না ‘বন্ধু’ দেশ আমেরিকা

আমেরিকার অন্যতম সহ-বিদেশ সচিব জিওফ্রে প্যাট জানিয়েছেন, রাশিয়া থেকে তেল কেনার যে সিদ্ধান্ত ভারত নিয়েছে, তাতে আমেরিকার কোনও আপত্তি নেই। এই বিষয়ে আলোচনা হতে পারে বলে জানান তিনি।

No sanctions on India for Russian oil purchase say senior US officials

নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে রাশিয়া থেকে তেল কিনছে ভারত, দোষ দেখছে না ‘বন্ধু’ দেশ আমেরিকা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ১১:২৫
Share: Save:

আমেরিকার আপত্তি উড়িয়ে রাশিয়া থেকে অপরিশোধিত তেল কিনে গেলেও ভারতের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করতে চায় না আমেরিকা। বুধবার এ বিষয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করল বাইডেন প্রশাসন। সে দেশের ইউরোপ এবং এশিয়া বিষয়ক সহ-বিদেশ সচিব কারেন ডনফ্রেন্ড জানিয়েছেন, ভারত এবং আমেরিকা একে অপরের ভৌগোলিক অখণ্ডতা এবং সার্বভৌমত্বকে সম্মান করে।

এর পাশাপাশি আমেরিকার শক্তি বিষয়ক বিদেশ সচিব জিওফ্রে প্যাট জানিয়েছেন, রাশিয়া থেকে তেল কেনার যে সিদ্ধান্ত ভারত নিয়েছে, তাতে আমেরিকার কোনও আপত্তি নেই। তবে এই বিষয়ে আলোচনা চালানো যেতে পারে বলে জানিয়েছেন তিনি। দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে জ্বালানির ব্যবহার, সংরক্ষণ এবং নিরাপত্তার ভূমিকা অপরিসীম বলেও দাবি করেন তিনি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর রাশিয়া থেকে তেল কেনার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করে আমেরিকা। আমেরিকার মিত্র এবং সহযোগী পশ্চিমি দেশগুলি এই নিষেধাজ্ঞাকে মেনে নেয়। এই নিষেধাজ্ঞার প্রকৃত উদ্দেশ্য ছিল রাশিয়ার তেলের চাহিদা কমিয়ে ব্যারেল প্রতি দাম কমিয়ে আনা। এই সিদ্ধান্তে ইউক্রেন যুদ্ধে রসদ জোগানোর ক্ষেত্রে পুতিনের দেশ সমস্যায় পড়বে বলে মনে করে আমেরিকা। যদিও যুদ্ধে এখনও পর্যন্ত ইতি টানার কোনও ইঙ্গিত দেয়নি রাশিয়া। উল্টে আক্রমণের মাত্রা আরও বৃদ্ধি করেছে। ভারত আমেরিকার সঙ্গে রণকৌশলগত সম্পর্কের কথা মাথায় রেখেও জাতীয় স্বার্থের প্রেক্ষিতে রাশিয়া থেকে তেল কেনা অব্যাহত রেখেছে। রাশিয়ার সস্তা তেল আমদানি করা ক্রমশ বাড়িয়েছে ভারত। দেশের অভ্যন্তরের চাহিদা মিটিয়ে ভারত আমেরিকাতেও পরিশোধিত তেল পৌঁছে দিচ্ছে। গত মাসেই ভারত থেকে প্রায় ৮৯ হাজার ব্যারেল ডিজ়েল নিউ ইয়র্কে পৌঁছেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

US Sanction Oil Russia India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE