Advertisement
২৫ জুন ২০২৪
Eastern Railway

বৃহস্পতিতে বন্ধ বর্ধমান স্টেশন, বাতিল লোকাল, দূরপাল্লার ট্রেন, ভোগান্তির আশঙ্কা যাত্রীদের

রেল সূত্রে জানা গিয়েছে, বুধবার রাত ১২টা থেকে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত বর্ধমান স্টেশনে কাজ চলবে। ৩ থেকে ৮ নম্বর প্লাটফর্ম পর্যন্ত পুরনো ওভারব্রিজের কাঠামো আগেই সরানো হয়েছে।

Cancellation of trains due to dismantling work of an old overbridge near Barddhaman station

বৃহস্পতিতে বন্ধ বর্ধমান স্টেশন, বাতিল লোকাল, দূরপাল্লার ট্রেন। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৩৫
Share: Save:

পুরনো ওভারব্রিজের কাঠামো ভেঙে ফেলার শেষ মুহূর্তের কাজ চলবে। তার জন্য আগামী বুধবার মধ্যরাত থেকে ১৪ ঘণ্টার জন্য আবারও বন্ধ করা হবে বর্ধমান স্টেশনের একাংশ। এই কাজ চলার কারণে বৃহস্পতিবার বাতিল থাকবে একগুচ্ছ লোকাল এবং দূরপাল্লার ট্রেন। ফলে আরও এক বার দুর্ভোগের আশঙ্কা করছেন নিত্যযাত্রীরা। এর আগে গত ৫ ফেব্রুয়ারি গোটা দিন বর্ধমান স্টেশন বন্ধ করা হয়েছিল। দিনভর ট্রেন চলাচল বন্ধ ছিল। শুধু মাত্র কয়েকটি হাতেগোনা মেল ও এক্সপ্রেস ট্রেন ওই দিন চলাচল করে বর্ধমান স্টেশন দিয়ে। হাওড়া-বর্ধমান মেন ও কর্ড শাখায় লোকাল ট্রেন চলাচল বন্ধ ছিল। বন্ধ ছিল বর্ধমান-ব্যান্ডেল, বর্ধমান-রামপুরহাট এবং আসানসোল রেলপথে লোকাল ট্রেন পরিষেবাও। যাত্রীদের দুর্ভোগ কমাতে শক্তিগড় ও মশাগ্রাম স্টেশন থেকে কয়েকটি স্পেশাল লোকাল ট্রেন চালায় রেল। তাতে অবশ্য যাত্রীদের ভোগান্তি বিশেষ কমেনি।

রেল সূত্রে জানা গিয়েছে, বুধবার রাত ১২টা থেকে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত বর্ধমান স্টেশনে কাজ চলবে। ইতিমধ্যেই ৩ নম্বর প্ল্যাটফর্ম থেকে ৮ নম্বর প্লাটফর্ম পর্যন্ত পুরনো ওভারব্রিজের কাঠামো সরিয়ে ফেলা হয়েছে। এখন শুধু ১ ও ২ নম্বর প্লাটফর্মের উপর কাজ বাকি রয়েছে। এই কাজ চলার কারণে গত রবিবারও বাতিল করা হয় দূরপাল্লার বেশ কিছু মেল ও এক্সপ্রেস ট্রেন। ফলে সমস্যার মধ্যে পড়েন সাধারণ রেলযাত্রীরা। জানুয়ারির শেষ সপ্তাহ থেকে ওভারব্রিজ ভাঙার কাজ শুরু হওয়ায় পর থেকে প্রতিদিন বর্ধমান থেকে রেল চলাচলের কাজে ব্যাঘাত ঘটছে। ১৯৩০ সালে তৈরি হওয়া এই পুরনো ওভারব্রিজটিকে অনেক আগেই ভারী যান চলাচলের অনুপযুক্ত বলে ঘোষণা করা হয়েছিল। এই কাজ চলার জন্য বেশ কয়েকদিন ধরে হাওড়া- বর্ধমান মেন লাইন, কর্ড লাইন এবং কাটোয়া লাইনের বেশ কয়েকটি ট্রেন বাতিল করা হয়েছে। বাতিল আছে বর্ধমান-রামপুরহাট ও আসানসোল শাখায় বেশ কয়েকটি লোকাল ট্রেনও। কয়েকটি ট্রেনের যাত্রা সংক্ষিপ্ত করা হয়েছে। বৃহস্পতিবার বর্ধমান স্টেশন থেকে হাওড়া মেন ও কর্ড শাখায় ও ব্যান্ডেল শাখায় ট্রেন চলাচল বন্ধ থাকবে রাত ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। স্বাভাবিক ভাবেই দুর্ভোগে পড়বেন রেলযাত্রীরা।

বুধবার সাংবাদিক সম্মেলন করে পূর্ব রেলের হাওড়া ডিভিশনের ডিআরএম মনীশ জৈন জানান, বৃহস্পতিবার মেগা পাওয়ার ব্লক করা হবে বর্ধমানে। তার জন্য অনেক ট্রেন বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৪১ টি দূরপাল্লার ট্রেন, মেন লাইনে ১৭ জোড়া লোকাল এবং কর্ড লাইনে ১৪ জোড়া লোকাল ট্রেন বাতিল করা হয়েছে। এ বিষয়ে যাত্রীদের অবগত করার জন্য এই শাখার সব স্টেশনে ঘোষণা করা হচ্ছে। ডিআরএম জানিয়েছেন, বন্দে ভারত কিংবা রাজধানীর মতো ট্রেনগুলিকে বাতিল করা হবে না। এ ছাড়া বর্ধমানের আগে কর্ড লাইনে মশগ্রাম ও মেন লাইনে শক্তিগড় থেকে ১৪ জোড়া স্পেশাল লোকাল ট্রেন চালানো হবে। ওভারব্রিজ ভাঙার সমস্ত কাজ ২১ ফেব্রুয়ারি শেষ হবে। জনৈক নিত্যযাত্রী আসফাক আলি ট্রেন বাতিল প্রসঙ্গে বলেন, “গত এক বছর আমরা ভুগছি। ছ’মাস ধরে কখনও কর্ড লাইন তো, কখনও মেন লাইনে কাজের জন্য ট্রেন চলাচলে বিঘ্ন হয়েছে। আমরা প্রতিদিন সমস্যায় পড়ছি। আবার বৃহস্পতিবার ট্রেন চলাচল বন্ধ থাকবে। ফলে সমস্যা আরও বাড়বে।” প্রায় একই কথা বলেন বেসরকারি সংস্থায় কাজ করা সুনীল দাসও। তিনি বলেন, “অনিয়মিত ট্রেন চলাচলে সব থেকে ক্ষতিগ্রস্ত হচ্ছেন নিত্যযাত্রীরা।”

বৃহস্পতিবার বাতিল ট্রেনের তালিকায় আছে হাওড়া-বোলপুর শান্তিনিকেতন এক্সপ্রেস, হাওড়া-গুয়াহাটি সরাইঘাট এক্সপ্রেস, হাওড়া-জামালপুর কবিগুরু এক্সপ্রেস, হাওড়া-সিউড়ি হুল এক্সপ্রেস, হাওড়া-মালদা ইন্টারসিটি এক্সপ্রেস, হাওড়া-রক্সৌল মিথিলা এক্সপ্রেস, হাওড়া-ধানবাদ কোলফিল্ড এক্সপ্রেস। শিয়ালদহ এবং কলকাতা স্টেশন থেকে ছাড়া বেশ কিছু ট্রেনও বাতিল থাকছে ওই দিন। বাতিল ট্রেনের তালিকায় রয়েছে কলকাতা-জম্মু তাওয়াই এক্সপ্রেস, কলকাতা-দ্বারভাঙা এক্সপ্রেস, শিয়ালদহ-রামপুরহাট মা তারা এক্সপ্রেস, কলকাতা-বালুরঘাট তেভাগা এক্সপ্রেস। কিছু ট্রেনের যাত্রাপথ পরিবর্তন করা হয়েছে ওই দিনের জন্য। রামপুরহাট-কুলিক এক্সপ্রেস আগামী বৃহস্পতিবার নিউ ফরাক্কা-আজিমগঞ্জ-কাটোয়া-ব্যান্ডেল রুট দিয়ে যাবে। আজিমগঞ্জ-হাওড়া গণদেবতা এক্সপ্রেস, শিয়ালদহ-দার্জিলিং মেল, শিয়ালদহ-আলিপুরদুয়ার জংশন কাঞ্চনকন্যা এক্সপ্রেসও ওই দিন বিকল্প এই পথ দিয়ে যাবে। যাত্রাপথে ট্রেনগুলি ব্যান্ডেল, কাটোয়া, আজিমগঞ্জ স্টেশনে দাঁড়াবে। যাত্রীদের ভোগান্তি দূর করতে ওই দিন শক্তিগড় এবং মশাগ্রাম স্টেশন পর্যন্ত স্পেশাল ট্রেন চালাবেন রেল কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE