Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

কিমের উপস্থিতিতে ‘বিশ্বের সবচেয়ে শক্তিশালী’ অস্ত্রের প্রদর্শন করল উত্তর কোরিয়া

সংবাদ সংস্থা
পিয়ংইয়ং ১৫ জানুয়ারি ২০২১ ১০:৪১
ক্ষেপণাস্ত্রের প্রদর্শনী পিয়ংইয়ঙে।

ক্ষেপণাস্ত্রের প্রদর্শনী পিয়ংইয়ঙে।

ফের নিজেদের শক্তি প্রদর্শনে নেমে পড়ল কিম জং উনের উত্তর কোরিয়া। বৃহস্পতিবার রাতে নতুন ক্ষেণপাস্ত্রের প্রদর্শনী করল তারা। এটি একটি সাবমেরিন লঞ্চড ব্যালিস্টিক মিসাইল (এসএলবিএম)।
রাজধানী পিয়ংইয়ং-এর সান স্কোয়ারে এই প্রদর্শনীতে দেখা গিয়েছে কিম জং-কেও। চামড়ার কোট এবং টুপি পরে জনতার উদ্দেশে হাত নাড়তে দেখা গিয়েছে তাঁকে। শুধু ক্ষেপণাস্ত্রই নয়, আরও অন্য সামরিক অস্ত্রের প্রদর্শনও হয়েছে। তবে নতুন ক্ষেপণাস্ত্র নিয়ে বেশ উত্তেজনা ছিল বলে সূত্রের খবর।

উত্তর কোরিয়ার সরকারি সংবাদ সংস্থা কেসিএনএ-র প্রকাশিত রিপোর্টে দাবি করা হয়েছে, নতুন এই ক্ষেপণাস্ত্রটি বিশ্বের সবচেয়ে শক্তিশালী অস্ত্র। বিশেষজ্ঞরা বলছেন, এর আগে বেশ কয়েকটি এসএলবিএম-এর পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। সমুদ্রে নিজেদের শক্তি বাড়াতে এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষণ এবং উন্নয়নের দিকে জোর দিচ্ছেন কিম।

বছর খানেক আগেও একের পর এক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে আন্তর্জাতিক মহলে একটা উত্তেজনার সৃষ্টি করেছিলেন কিম। বিশেষ করে আমেরিকার সঙ্গে উত্তর কোরিয়ার টানাপড়েনে গোটা বিশ্বে একটা আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছিল। উত্তর কোরিয়ার এ ধরনের কর্মকাণ্ডের বিরুদ্ধে সরব হয়েছিল বিশ্বের অন্য দেশগুলো। উত্তর কোরিয়ার বিরুদ্ধে নানা রকম নিষেধাজ্ঞাও জারি করেছিল আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও পরে দ্বিপাক্ষিক বৈঠকে দু’দেশের মধ্যে সম্পর্কের বরফ কিছুটা গলেছিল।

Advertisement

তার পরে বেশ কিছু সময় কেটে গিয়েছে। ফের নিজেদের শক্তিপ্রদর্শনে নামায় আন্তর্জাতিক মহলে একটা উত্তেজনার আবহ তৈরি হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন

Advertisement