Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Nobel Prize 2023

সাহিত্যে নোবেল পেলেন নরওয়ের জন ফস, না বলা কথাকে কণ্ঠ দিয়েছে তাঁর নাটক, অননুকরণীয় গদ্য

যে সব নাট্যকারদের নাটক এখন পৃথিবীতে সব থেকে বেশি অভিনীত হয়, তাঁদের মধ্যে ফস এক জন। পাশাপাশি তাঁর গদ্যও বহুল জনপ্রিয়।

image of norwegian author

নরওয়ের নাট্যকার জন ফস। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
স্টকহলম শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৩ ১৭:৩৭
Share: Save:

২০২৩ সালে সাহিত্যে নোবেল পেলেন সাহিত্যিক এবং নাট্যকার জন ফস। তিনি নরওয়ের বাসিন্দা। সুইডেনের নোবেল অ্যাকাডেমি এই পুরস্কার ঘোষণা করেছে। তারা জানিয়েছে, না বলা কথাকে কণ্ঠ দিয়েছে তাঁর নাটক এবং অননুকরণীয় গদ্য।

অ্যাকাডেমির তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘‘নরওয়ের ভাষা নিনর্স্কে লিখেছেন তিনি। নাটক, উপন্যাস, কবিতা, প্রবন্ধ, শিশুসাহিত্য, অনুবাদ-সহ একাধিক জঁর নিয়ে লেখালিখি করেছেন তিনি। যে সব নাট্যকারদের নাটক এখন পৃথিবীতে সব থেকে বেশি অভিনীত হয়, তাঁদের মধ্যে ফস এক জন। পাশাপাশি তাঁর গদ্যও বহুল জনপ্রিয়।’’ ফসের লেখার শৈলী একেবারেই তাঁর নিজস্ব। সাহিত্যজগতে এই শৈলী ‘ফস মিনিমালিজ‌্ম’ নামে পরিচিত।

ডিনামাইটের আবিষ্কারক তথা সুইডেনের ব্যবসায়ী আলফ্রেড নোবেলের উইল মেনে ১৯০১ সাল থেকে এই নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে। প্রথমে সাহিত্য, বিজ্ঞান এবং শান্তি ক্ষেত্রে নোবেল দেওয়া হত। পরে সুইডিশ সেন্ট্রাল ব্যাঙ্ক অর্থনীতির ক্ষেত্রে পুরস্কার প্রদান চালু করে। পুরস্কারমূল্য এক কোটি ১০ লক্ষ সুইডিশ ক্রাউন (১০ লক্ষ আমেরিকান ডলার)। ভারতীয় মুদ্রায় প্রায় ৮ কোটি টাকারও বেশি। বিগত বছর ধরে পৃথিবীর বিভিন্ন প্রান্তের নামী-অনামী সাহিত্যিকদের তাঁদের কৃতিত্বের জন্য নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। এই নিয়ে বেশ কয়েক বার বিতর্কও হয়েছে। ২০১৬ সালে গায়ক-গীতিকার বব ডিলানকে এই পুরস্কার দেওয়া হয়। ২০২২ সালে সাহিত্যে নোবেল পেয়েছিলেন ফরাসি সাহিত্যিক অ্যানি আর্নো। এ বছর সাহিত্যে নোবেন পেলেন ফস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nobel Prize 2023 Nobel Prize Norway Literature
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE