Advertisement
০৩ ডিসেম্বর ২০২২
Queen Elizabeth II Death

দ্বিতীয় এলিজ়াবেথের মৃত্যুর ভবিষ্যদ্বাণী করেছিলেন নস্ট্রাদামুস! সপ্তাহখানেকেই বিক্রি ৮,০০০ বই

ব্রিটেনের সংবাদমাধ্যম ‘দ্য সানডে টাইমস’ জানিয়েছে, ১৭ সেপ্টেম্বরের সপ্তাহে মারিয়ো রিডিংয়ের লেখা ‘নস্ট্রাদামুস: দ্য কমপ্লিট প্রোফেসিস ফর দ্য ফিউচার’ নামের বইটির ৮,০০০ কপি বিক্রি হয়েছে।

ষোড়শো শতকের দার্শনিক নস্ট্রাদামুসের বহু ভবিষ্যদ্বাণী বাস্তবে মিলে গিয়েছে।

ষোড়শো শতকের দার্শনিক নস্ট্রাদামুসের বহু ভবিষ্যদ্বাণী বাস্তবে মিলে গিয়েছে। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২২ ১৪:৩১
Share: Save:

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজ়়াবেথের মৃত্যু কবে হবে, তা নাকি আগেই বলে দিয়েছিলেন ফরাসি দার্শনিক তথা ভবিষ্যৎদ্রস্ট্রা নস্ট্রাদামুস। ৪৫০ বছর আগে তিনি নাকি ভবিষ্যদ্বাণী করেছিলেন, ৯৬ বছর বয়সে মারা যাবেন এলিজ়াবেথ। রানির মৃত্যুর পর হু হু করে বিক্রি হচ্ছে নস্ট্রাদামুসের ভবিষ্যদ্বাণীগুলি ব্যাখ্যাকারী একটি বই।

Advertisement

ব্রিটেনের সংবাদমাধ্যম ‘দ্য সানডে টাইমস’ জানিয়েছে, ১৭ সেপ্টেম্বরের সপ্তাহে মারিয়ো রিডিংয়ের লেখা ‘নস্ট্রাদামুস: দ্য কমপ্লিট প্রোফেসিস ফর দ্য ফিউচার’ নামের বইটির ৮,০০০ কপি বিক্রি হয়েছে। এর জেরে ওই সপ্তাহের সংবাদপত্রটির প্রকাশিত ‘বেস্টসেলার’ তালিকায় শীর্ষ উঠে এসেছে এই বইটি। ওই বইটির বিষয়বস্তু কী? সংবাদমাধ্যটি আরও জানিয়েছে, ‘লে প্রফেটিস’ নামে যে বইয়ে কাব্যিক ভাবে নানা ভবিষ্যদ্বাণী করেছিলেন ষোড়শো শতকের দার্শনিক নস্ট্রাদামুস, তারই ব্যাখ্যা করেছেন রিডিং।

প্রসঙ্গত, ১৬৬৬ সালে লন্ডনে ভয়াবহ অগ্নিকাণ্ড, আমেরিকায় ৯/১১-র সন্ত্রাসবাদী হামলা থেকে ২০১৬ সালে ডোনাল্ড ট্রাম্পের প্রেসিডেন্ট নির্বাচনে জয়— নস্ট্রাদামুসের বহু ভবিষ্যদ্বাণীই বাস্তবে মিলে গিয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, নস্ট্রাদামুসের বইয়ের একটি কবিতায় লেখা ছিল, ‘প্রায় ২২, ৯৬ বছর বয়সের আশপাশে রানি দ্বিতীয় এলিজ়াবেথ মারা যাবেন।’ ৮ সেপ্টেম্বর প্রয়াত হন দ্বিতীয় এলিজ়াবেথ। কাকতালীয় ভাবে, ওই ভবিষ্যদ্বাণীর মতো ৯৬ বছর বয়সেই মৃত্যু হয়েছে রানির। ২২ সংখ্যাটি তাঁর মৃত্যুর তারিখ বলে মনে করা হচ্ছে। নস্ট্রাদামুসের ভবিষ্যদ্বাণী অনুযায়ী, রানির মৃত্যুর তারিখের সঙ্গে সেটির অমিল হলেও রিডিংয়ের বই বিক্রি একলাফে অনেকটাই বেড়ে গিয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম জানিয়েছে, রানির মৃত্যুর আগে রিডিংয়ের বইয়ের মাত্র পাঁচটি কপি বিক্রি হয়েছিল। তবে তাঁর মৃত্যুর পর উল্টো চিত্র দেখা যাচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.