Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Iran

মাহশার মৃত্যুতে ফুঁসছে ইরান, হিজাব বিরোধী বিক্ষোভে নিহতের সংখ্যা ছাড়াল ৭৫, গ্রেফতার হাজারেরও বেশি

মাহশা আমিনির মৃত্যুর প্রতিবাদে উত্তাল ইরান। বিক্ষোভকারীদের দমন করতে ব্যাপক ধরপাকড় শুরু হয়েছে সে দেশে। হিজাব পুড়িয়ে প্রতিবাদ করতে দেখা গিয়েছে ইরানের মহিলাদের।

মাহশার মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভ।

মাহশার মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভ। ছবি রয়টার্স।

সংবাদ সংস্থা
তেহরান শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২২ ০৮:২৬
Share: Save:

বিক্ষোভের আগুনে জ্বলছে ইরান। হিজাব বিরোধী বিক্ষোভ দমন করতে তৎপর প্রশাসন। অগ্নিগর্ভ পরিস্থিতিতে ইরানে মৃত্যুমিছিল অব্যাহত। বিক্ষোভে শামিল হয়ে ৭৫ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন বলে দাবি ইরানের মানবাধিকার সংগঠনের। যদিও সরকারি ভাবে জানানো হয়েছে মৃতের সংখ্যা ৪১।

মাহশা আমিনির মৃত্যুর প্রতিবাদে উত্তাল ইরান। বিক্ষোভকারীদের দমন করতে ব্যাপক ধরপাকড় শুরু হয়েছে সে দেশে। সোমবার প্রশাসনের তরফে জানানো হয়েছে, ১২০০ জনেরও বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। অশান্তিতে যাঁরা মদত দিচ্ছেন, তাঁদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে বলে রবিবারই বার্তা দিয়েছে ইরান সরকার। বিক্ষোভ কোনও ভাবেই বরদাস্ত করা যে হবে না, সে বার্তা দিয়েছিলেন খোদ প্রেসিডেন্ট ইব্রাহিম রাইস।

ইরানের কুর্দিস্তান থেকে রাজধানী তেহরানে যাচ্ছিলেন ২২ বছরের মাহশা। সে সময় তাঁর পথ আটকায় নীতিপুলিশ। হিজাব ঠিকমতো না পরেই রাস্তায় বেরিয়েছেন মাহশা, এই অভিযোগে তাঁকে পাকড়াও করে নিয়ে যায় নীতিপুলিশের দল। এর পরই হেফাজতে রহস্যজনক ভাবে মৃত্যু হয় তাঁর। পুলিশি অত্যাচারেই মাহশার মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। যদিও প্রশাসনের তরফে দাবি করা হয়েছে, হৃদ্‌‌রোগে মৃত্যু হয়েছে ওই তরুণীর। এই ঘটনা প্রকাশ্যে আসতেই ইরান জুড়ে বিক্ষোভ শুরু হয়েছে।

হিজাব পুড়িয়ে প্রতিবাদ করতে দেখা গিয়েছে ইরানের মহিলাদের। বিক্ষোভের নানা ছবি ও ভিডিয়ো ছড়িয়েছে সমাজমাধ্যমে। এই পরিস্থিতিতে সে দেশে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Iran international news
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE