Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

ওসিআই: খুশি অনাবাসীরা

সংবাদ সংস্থা 
ওয়াশিংটন ০৯ অগস্ট ২০২০ ০৪:৫৭
—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

অতিমারির আবহে সাময়িক ভাবে ওসিআই বা ওভারসিজ় সিটিজেন্স অব ইন্ডিয়া কার্ডের সুযোগসুবিধা স্থগিত রেখেছিল ভারত সরকার। তা পুনরায় চালু করার সিদ্ধান্তকে স্বাগত জানালেন আমেরিকার ভারতীয় বংশোদ্ভূত নাগরিকরা।

ওসিআই কার্ড থাকলে অনাবাসী ভারতীয়রা জীবনভর ভিসা ছাড়াই ভারতে আসার সুযোগ পান। গত ১১ এপ্রিল এই সুবিধা সাময়িক ভাবে স্থগিত করে দেয় ভারত। অনাবাসীরা তাই নিয়ে ক্ষোভ জানিয়েছিলেন। ইতিমধ্যে শর্তসাপেক্ষে জরুরি ভিত্তিতে কিছু ছাড় দেওয়া হয়েছিল। শুক্রবার ভারত সরকার ওসিআইয়ের সুযোগসুবিধা পুনর্বহাল করেছে। এর ফলে আমেরিকা, ব্রিটেন, জার্মানি এবং ফ্রান্সের অনাবাসী ওসিআই-কার্ডধারীরা ফের ভারতে আসা-যাওয়া শুরু করতে পারবেন। ওই চারটি দেশের সঙ্গে বিমান চলাচলের ব্যাপারে বিশেষ দ্বিপাক্ষিক বন্দোবস্ত (এয়ার-বাব্‌ল) করেছে ভারত।

আমেরিকায় অনাবাসী ভারতীয় নাগরিক, সমাজকর্মী প্রেম ভান্ডারী এত দিন বারবারই ওসিআই ফের চালু করার দাবিতে সরব ছিলেন। এ দিন তিনি ভারতের সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করেন। ভারতের বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা এবং স্বরাষ্ট্রসচিব অজয় ভল্লার সঙ্গে তাঁর কথা হয়েছে বলেও জানান তিনি। নিউ ইয়র্ক, নিউ জার্সি এবং কানেক্টিকাটের ফেডারেশন অব ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন্স-এর প্রাক্তন সভাপতি অলোক কুমারও এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

Advertisement



Tags:

আরও পড়ুন

Advertisement