Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Liquor

Mahua: ছবি এবং কবিতার দেশে এ বার পাবেন বোতলবন্দি মহুয়াও, নেশা জমজমাট

সুরাপ্রিয় ফ্রান্সের বিদগ্ধ মনন স্থান দিয়েছে ভারতের বুনো অথচ আভিজাত্যের গন্ধ মাখা মহুয়ার মাদকতাকে।

ছবি: ইনস্টাগ্রাম

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২১ ১৬:২০
Share: Save:

ফরাসি পানশালায় এ বার জায়গা করে নিল ভারতের জনপ্রিয় দেশি মদ ‘মহুয়া’। মূলত পশ্চিমবঙ্গের পশ্চিমের জেলাগুলি ও লাগোয়া ঝাড়খণ্ড ও বিহার-ছত্তীসগঢ়ের বেশ কিছু অংশে মহুয়া গাছের ফুল থেকে ঘরোয়া পদ্ধতিতে তৈরি করা হয় এই পানীয়। বলা হয়, এতে অ্যালকোহলের পরিমাণ এমনই বেশি যে আগুনে দিলে তা জ্বলতে থাকে নিজের মতো। সেই মহুয়া ফুল থেকে তৈরি মদ এ বার বোতলবন্দি হয়ে বিক্রি হচ্ছে ফ্রান্সে। সেই ফরাসি দেশ, যেখানকার বাহারি ওয়াইন বিশ্বের নজরকাড়া।

সম্প্রতি একটি ছবি নেটমাধ্যমে ভাইরাল হয়েছে, সাহিত্যিক অমিতাভ ঘোষের একটি পোস্ট। সেখানে দু’টি বোতলের ছবি দেওয়া আছে। অমিতাভ লিখেছেন, ‘এটি প্যারিসের একটি পানশালার ছবি।’ বোতল দু’টির উপরের সাদা কভারে দেখা যাচ্ছে শুঁড় উঁচু করা এক হাতির ছবি। যেন সে উন্মত্ত। তবে এ ক্ষেত্রে, এই বোতলবন্দি মহুয়া তৈরি হয়েছে ফ্রান্সেই। বিশেষ পদ্ধতি মেনে তৈরি মদ বিক্রি হচ্ছে সে দেশে।

পুরুলিয়া বা লাগোয়া জেলায় মহুয়া কেন্দ্রিক নানা লোককথা প্রচলিত আছে। লোকে বলে, মহুয়া গাছের গন্ধে উন্মত্ত হয় হাতি,আসে ভাল্লুকের দল। ভাল্লুক সেই ফল খেয়ে মত্ত হয়ে পড়ে বলেও বলেন অনেকে। সেই ব্রিটিশ আমল থেকেই মহুয়ার মদ নিয়ে পাশ্চাত্যের মত্ততা চলে আসছে। ব্রিটিশরা বিভিন্ন ভাবে এই দেশি মদ নিজেদের মতো করে তৈরি করতেও চেষ্টা করেছেন, কিন্তু লাভ হয়নি। কিন্তু পেরেছেন ফরাসিরা। সুরাপ্রিয় ফ্রান্সের বিদগ্ধ মনন স্থান দিয়েছে ভারতের বুনো অথচ আভিজাত্যের গন্ধ মাখা মহুয়ার মাদকতাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Liquor Country Liquor france
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE