Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Taliban Al Qaeda: লাদেনের বিশ্বস্ত দেহরক্ষী ফিরলেন আফগানিস্তানে, ছক কষেই কি তালিবানি শাসনে প্রত্যাবর্তন

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ৩০ অগস্ট ২০২১ ১৬:২৬
আল কায়দার শীর্ষ নেতা আমিন এক সময় লাদেনের ঘনিষ্ঠ ছিলেন।

আল কায়দার শীর্ষ নেতা আমিন এক সময় লাদেনের ঘনিষ্ঠ ছিলেন।
নিজস্ব চিত্র।

আফগানিস্তানে ফিরলেন ওসামা বিন লাদেনের বিশ্বস্ত অনুচর আমিন উল হক। যাঁর প্রত্যাবর্তন ঘিরে বিতর্ক। প্রশ্ন উঠছে, আল কায়দার সঙ্গে তালিবানের ‘বোঝাপড়া’র সূত্রেই কি ফিরলেন লাদেনের সঙ্গী?

কে এই আমিন? আল কায়দার শীর্ষ নেতা আমিন এক সময় লাদেনের ঘনিষ্ঠ ছিলেন। এমনকি তাঁর প্রধান দেহরক্ষীর দায়িত্বও পালন করেছেন। তোরা বোরার যুদ্ধে যখন ব্রিটিশ আর আমেরিকার সেনাদের হাত থেকে বাঁচতে গা ঢাকা দিয়েছিলেন ওসামা, তখন এই আমিনই ছিলেন আল কায়দার তৎকালীন মাথার প্রধান দেহরক্ষী। তাঁরই নেতৃত্বে ওসামাকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল নিরাপদ আশ্রয়ে।

সোমবার সেই আমিনকে দেখা গেল সাদা গাড়িতে চড়ে তাঁর আফগানিস্তানের ‘দেশের বাড়ি’তে ফিরতে। আফগানিস্তানের নানগরহর প্রদেশে আমিনের বাড়ি। তাঁর বাড়ি ফেরার ভিডিয়ো নেটমাধ্যমে প্রকাশ করে আফগানিস্তানের এক সাংবাদিক লিখেছেন, ‘তালিবান আফগানিস্তানের দখল নেওয়ার পর দেশে ফিরলেন আল কায়দার বড় নেতা আমিন উল হক।’

Advertisement

তোরা বোরার যুদ্ধ হয়েছিল ২০০১ সালে। আফগানিস্তানের মসনদে সেটা তালিবানের অন্তিম বছর। তার দশ বছর পর পাকিস্তানের অ্যাবটাবাদে আমেরিকার সেনাবাহিনীর গুলিতে নিহত হন ওসামা। সেই ঘটনার পর থেকে নানগরহরে আর দেখা যায়নি আমিনকে। আবার তিনি যখন আফগানিস্তানে ফিরলেন, তখনও দেশ তালিবানের হাতে। ফলে প্রশ্ন উঠেছে এই প্রত্যাবর্তন কি নেহাৎই সমাপতন, না কি হিসেব কষেই এই সময়ে দেশে ফিরলেন লাদেনের অনুচর তথা আল কায়দার শীর্ষ নেতা আমিন?

আরও পড়ুন

Advertisement