Advertisement
১৪ জুন ২০২৪
Tehrik-i-Taliban

আফগানিস্তান সীমান্তে পাক সেনার অভিযান, গুলির লড়াইয়ে দখল তালিবান ঘাঁটি

টিটিপির পাশাপাশি আফগান তালিবানের সঙ্গেও গত সপ্তাহ থেকে সংঘাত শুরু হয়েছে পাক সেনার। ইসালমাবাদের অভিযোগ, গত সপ্তাহে বালুচিস্তানের চমন সীমান্তে দু’দফায় হামলা চালিয়েছে আফগান বাহিনী।

মঙ্গলবার দু’তরফের তীব্র লড়াইয়ের পর টিটিপির ঘাঁটি বান্নু দখল করেছে পাক সেনা।

মঙ্গলবার দু’তরফের তীব্র লড়াইয়ের পর টিটিপির ঘাঁটি বান্নু দখল করেছে পাক সেনা। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২২ ২৩:১৪
Share: Save:

আফগানিস্তান সীমান্ত লাগোয়া খাইবার পাখতুনখোয়া প্রদেশের তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) গোষ্ঠীর বিরুদ্ধে বড় মাপের অভিযান চালায় পাক সেনা এবং ‘কাউন্টার টেররিজম ডিপার্টমেন্ট’ (সিটিডি)-এর যৌথ বাহিনী। মঙ্গলবার দু’তরফের তীব্র লড়াইয়ের পর টিটিপির মূল ঘাঁটি বান্নু জেলা দখল করেছে পাক সেনা।

গত রবিবার থেকে খাইবার পাখতুনখোয়ায় তালিবান বিরোধী অভিযান শুরু করেছিল পাক সেনা। মঙ্গলবার পাক প্রতিরক্ষামন্ত্রী খাওয়াজা আসিফের ঘোষণা, ‘‘বান্নুতে অভিযান সফল হয়েছে। সেখানে সব টিটিপি জঙ্গিদের খতম করেছে সেনা। মুক্ত করা হয়েছে পণবন্দিদের।’’ দু’পক্ষের লড়াইয়ে ২ জন স্পেশাল সার্ভিস গ্রুপের কমান্ডো-সহ মোট ৬ জন পাক সেনা নিহত হয়েছেন বলেও জানান তিনি।

প্রসঙ্গত, পাক সরকারের সঙ্গে শান্তি আলোচনা ভেস্তে যাওয়ার পরে নভেম্বরে ইসলামাবাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিল টিটিপি। বিদ্রোহী ওই পাশতুন গোষ্ঠীর অভিযোগ ছিল, সংঘর্ষবিরতি ভেঙে পাক সেনা বিচ্ছিন্ন ভাবে অভিযান শুরু করার ফলেই অশান্তি ছড়িয়েছে খাইবার পাখতুনখোয়ায়। বান্নুতে একটি সরকারি ভবনের দখল নিয়ে পুলিশ এবং সরকারি কর্মীদের তারা পণবন্দি বানিয়েছিল।

আমেরিকায় ড্রোন হামলায় নিহত জঙ্গিনেতা বায়তুল্লা মেহসুদ প্রতিষ্ঠিত এই গোষ্ঠী বরাবরই পাক সরকারের বিরোধী। ২০১৪ সালে পেশোয়ারের একটি স্কুলে হামলা চালিয়ে শতাধিক পড়ুয়াকে খুন করেছিল টিটিপি জঙ্গিরা। একাধিক অভিযান চালিয়েও তাদের বাগে আনতে পারেনি পাক সেনা।

টিটিপির পাশাপাশি আফগান তালিবানের সঙ্গেও গত সপ্তাহ থেকে সংঘাত শুরু হয়েছে পাক সেনার। ইসালমাবাদের অভিযোগ, গত সপ্তাহে বালুচিস্তানের চমন সীমান্তে দু’দফায় হামলা চালিয়েছে আফগান বাহিনী। হামলায় কামান এবং ভারী মর্টার ব্যবহার করা হয়েছে। এ পর্যন্ত ৭ জন সাধারণ পাক নাগরিক নিহত হয়েছেন। আহতের সংখ্যা প্রায় তিরিশ। ঘটনার পরেই আফগান সীমান্তের নজরদারির দায়িত্বপ্রাপ্ত ফ্রন্টিয়ার কনস্টেব্যুলারি বাহিনীকে সরিয়ে কিছু সীমান্ত চৌকির দায়িত্ব পাক সেনাকে দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tehrik-i-Taliban taliban PAkistan Army
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE