Advertisement
০৪ মে ২০২৪
Pakistan National Assembly

ইমরানকে বেশি ছাড়! দেশের প্রধান বিচারপতির বিরুদ্ধেই বড় পদক্ষেপ পাক পার্লামেন্টের

সম্প্রতি পাকিস্তানের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এবং ক্ষমতাসীন পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট সরকারের মধ্যে মতবিরোধ প্রকাশ্যে এসেছে। ইমরানের গ্রেফতারির পর তা আরও স্পষ্ট হয়েছে।

Imran Khan Arrest

সোমবার নিম্নকক্ষের প্রতি দিনের কাজ স্থগিত করে অধিবেশনে প্রস্তাবটি উপস্থাপন করা হয়। ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লাহোর শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ০৯:৪০
Share: Save:

প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানকে প্রয়োজনের থেকে বেশি ‘ছাড়’ দিয়েছেন পাকিস্তানের প্রধান বিচারপতি উমর আতা বন্দিয়াল! তাই তাঁর বিরুদ্ধেই পদক্ষেপ করার সিদ্ধান্ত নিল পাক পার্লামেন্ট! পাক সংবাদমাধ্যম এআরওয়াই নিউজের প্রতিবেদন অনুযায়ী, পাক পার্লামেন্টের নিম্নকক্ষ ‘ন্যাশনাল অ্যাসেম্বলি’ সোমবার পাকিস্তানের প্রধান বিচারপতির ‘কার্যকলাপ’ খতিয়ে দেখতে একটি কমিটি গঠনের প্রস্তাব পাস করেছে।

ওই প্রতিবেদন অনুযায়ী, সোমবার নিম্নকক্ষের প্রতি দিনের কাজ স্থগিত করে অধিবেশনে প্রস্তাবটি উপস্থাপন করা হয়। তার আগে পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রী খাজা আসিফ নিম্নকক্ষে ভাষণের সময় মন্তব্য করেন যে, পাক পার্লামেন্টের উচিত একটি শক্তিশালী বার্তা পাঠানো।

তাঁর দাবি, বিচারবিভাগের একটি অংশ দুর্নীতির মামলায় অভিযুক্ত ইমরানকে ‘প্রচুর ছাড়’ দিচ্ছে।

একই সুর নাকি শোনা গিয়েছিল ‘মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তান (এমকিউএম)’-এর সদস্য সালাহউদ্দিনের গলাতেও। তিনি বলেন, ‘‘সাম্প্রতিক হিংসার ঘটনা মেনে নেওয়া যায় না। বিচার বিভাগ পিটিআই চেয়ারম্যানকে ছাড় দিচ্ছে। অথচ তাঁর নির্দেশেই সরকারি এবং বেসরকারি সম্পত্তিতে লুটপাট চালানো হয়েছিল।’’

প্রসঙ্গত, সম্প্রতি পাকিস্তানের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এবং ক্ষমতাসীন পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট সরকারের মধ্যে মতবিরোধ প্রকাশ্যে এসেছে। ইমরানের গ্রেফতারির পর তা আরও স্পষ্ট হয়েছে। ইমরানের গ্রেফতারিকে ‘অবৈধ’ বলে ঘোষণা করেছিল সে দেশের শীর্ষ আদালত। সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, সম্প্রতি পাকিস্তানের প্রধান বিচারপতি বন্দিয়ালের নেতৃত্বাধীন বেঞ্চ সরকারের অসম্মতি সত্ত্বেও পঞ্জাব এবং খাইবার পাখতুনখোয়াতে নির্বাচন করানোর বিষয়ে অনড় রয়েছে। আর তা নিয়েও সুর চড়়া করতে দেখা গিয়েছে সে দেশের সরকারকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE