Advertisement
০৮ ডিসেম্বর ২০২২
Kulbhushan Jadhav

কুলভূষণকে আর ‘কনস্যুলার অ্যাকসেস’ নয়, জানিয়ে দিল পাকিস্তান

এ দিন এ নিয়ে বিবৃতিও জারি করেছে ইমরান খান প্রশাসন। পাক বিদেশমন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়সল জানিয়েছেন, ‘‘কুলভূষণ যাদবকে আর ভারতীয় কূটনীতিকদের সঙ্গে দেখা করতে দেওয়া হবে না।’’

কুলভূষণ যাদব।— ফাইল চিত্র

কুলভূষণ যাদব।— ফাইল চিত্র

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৯ ১৭:১৫
Share: Save:

দীর্ঘ টালবাহানার পর, গত ২ সেপ্টেম্বর কুলভূষণ যাদবের সঙ্গে ভারতীয় কূটনীতিকদের দেখা করতে দিয়েছিল পাকিস্তান। আন্তর্জাতিক আদালতের নির্দেশ মেনে অবশেষে দেওয়া হয়েছিল ‘কনস্যুলার অ্যাকসেস’। কিন্তু, এ বার তা নিয়ে আচমকাই ইউ টার্ন নিল ইমরান খান সরকার। কুলভূষণকে দেওয়া ওই ‘সুবিধা’ আর দেওয়া হবে না। বৃহস্পতিবার তা জানিয়ে দিয়েছে ইসলামাবাদ।

Advertisement

এ দিন এ নিয়ে বিবৃতিও জারি করেছে ইমরান খান প্রশাসন। পাক বিদেশমন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়সল জানিয়েছেন, ‘‘কুলভূষণ যাদবকে আর ভারতীয় কূটনীতিকদের সঙ্গে দেখা করতে দেওয়া হবে না।’’ কিন্তু, কেন তা প্রত্যাহার করে নেওয়া হল তা নিয়ে অবশ্য নীরব ইসলামাবাদ। তবে অনেকেই মনে করছেন, ৩৭০ অনুচ্ছেদ বিলোপের পর থেকেই উত্তপ্ত ভারত-পাকিস্তান কূটনীতি। তা নিয়ে ঘন ঘন আন্তর্জাতিক মহলের দরজায় কড়াও নাড়ছে পাকিস্তান। মনে করা হচ্ছে, এই তপ্ত সম্পর্কের জেরেই কুলভূষণ নিয়ে এমন পদক্ষেপ করেছে ইসলামাবাদ।

কুলভূষণ নিয়ে ভারত ও পাকিস্তানের ল়ড়াই পৌঁছেছিল আন্তর্জাতিক ন্যায় আদালতে। সেই আদালতের নির্দেশ মেনেই এর আগে, গত ২ সেপ্টেম্বর কুলভূষণের সঙ্গে দেখা করেন ভারতীয় কূটনীতিবিদ গৌরব অহলুওয়ালিয়া। ঘণ্টা খানেক তাঁদের মধ্যে কথাও হয়। ভারতের আপত্তি সত্ত্বেও সেখানে পাক আধিকারিকরা উপস্থিত ছিলেন। এমনকি, দু’জনের কথোপকথন রেকর্ডও করা হয়। ‘স্বচ্ছতা’ বজায় রাখতেই এই পদক্ষেপ বলে জানিয়েছিল ইসলামাবাদ। কুলভূষণ ‘প্রচণ্ড চাপে’ রয়েছে বলে পাল্টা জানিয়েছিল নয়াদিল্লিও।

আরও পড়ুন: ‘ধুঁকছে অর্থনীতি, বিপন্ন গণতন্ত্র’, বৈঠকে দলকে বার্তা সনিয়ার, ঝাঁপিয়ে পড়ার নির্দেশ​

Advertisement

আরও পড়ুন: হাজরায় মমতার উপর হামলা, ২৯ বছর পর ‘প্রমাণের অভাবে’ বেকসুর খালাস লালু আলম​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.