Advertisement
০৮ মে ২০২৪
pakistan

Pakistan flood: বানভাসি পাকিস্তানে মৃত প্রায় হাজার, ৩ কোটি মানুষ ক্ষতিগ্রস্ত, ত্রাণের জন্য হাহাকার

শেষ খবর পাওয়া পর্যন্ত পাকিস্তানে বন্যায় ৯৮২ জনের মৃত্যু হয়েছে। সম্পূর্ণ ভেসে গিয়েছে বা ভেঙে পড়েছে এমন বাড়ির সংখ্যা প্রায় সাত লক্ষ।

বানভাসি পাকিস্তানে মৃত বেড়ে প্রায় হাজার।

বানভাসি পাকিস্তানে মৃত বেড়ে প্রায় হাজার। ছবি— রয়টার্স।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২২ ১৮:১২
Share: Save:

বন্যার জলে ভাসছে পাকিস্তানের বিস্তীর্ণ এলাকা। ইতিমধ্যেই মৃত্যু হয়েছে প্রায় হাজার জনের। ক্ষতিগ্রস্ত ৩ কোটিরও বেশি মানুষ। আগামী কয়েক দিনে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে পাকিস্তানের হাওয়া অফিস। শুধুমাত্র গত ২৪ ঘণ্টায় ৪৫ জনের মৃত্যু হয়েছে।

বিগত কয়েক দিন ধরেই পাকিস্তানে চলছে অবিরাম বৃষ্টি। তার জেরে এখনও পর্যন্ত ৩ কোটি ৩০ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৯৮২ জনের। আহতের সংখ্যা প্রায় দেড় হাজার। পরিস্থিতি বিবেচনা করে জরুরি অবস্থা জারি হয়েছে পাকিস্তানে। সেনাবাহিনীকেও প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। পাকিস্তানের বিপর্যয় মোকাবিলা বাহিনী সূত্রে খবর, বন্যায় ৩ হাজার কিলোমিটারের বেশি রাস্তার ক্ষতি হয়েছে। ভেসে গিয়েছে দেড়শোটি ব্রিজ। অন্তত সাত লক্ষ বাড়ি বন্যার জলে ভেঙে পড়েছে বা ভেসে গিয়েছে।

পাকিস্তানের দৈনিক সংবাদপত্র ‘ডন’ একাধিক প্রতিবেদনে দাবি করেছে, দেশের অন্তত অর্ধেক এই মুহূর্তে জলের তলায়। অন্য একটি সংবাদপত্র ‘ট্রিবিউন’-এর প্রতিবেদনে জানানো হয়েছে, বন্যা সবচেয়ে ভয়ঙ্কর রূপ নিয়েছে খাইবার পাখতুনখাওয়া, বালুচিস্তান এবং সিন্ধ প্রদেশে। হাজার হাজার মানুষ ঘরছাড়া অবস্থার মধ্যে পড়েছেন। পানীয় জল ও খাবারের অভাব ভয়াবহ আকার নিয়েছে। চার দিকে কেবল ত্রাণের জন্য হাহাকার। সিন্ধ ও বালুচিস্তানের বেশির ভাগ অংশেই রেল যোগাযোগ বন্ধ রয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই। বালুচিস্তানের রাজধানী কোয়েট্টায় বন্ধ বিমান চলাচলও।

এই পরিস্থিতিতে রাষ্ট্রপুঞ্জ ৩০ লক্ষ ডলারের আর্থিক সহায়তা করেছে। আরও সহায়তার জন্য রাষ্ট্রপুঞ্জের কাছে আবেদন করেছে ইসলামাবাদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

pakistan flood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE