Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Freedom of Press

Pakistan: সাংবাদিকদের জন্য পঞ্চম বিপজ্জনক দেশ পাকিস্তান! রিপোর্ট দেখে সরব পাক সংবাদমাধ্যম

পাকিস্তানে সংবাদমাধ্যমের স্বাধীনতা তথা বাক স্বাধীনতা নিয়ে প্রায়ই প্রশ্ন ওঠে। সেখানে অনেক বিষয়ে মানুষ মত প্রকাশ করতে পারে না বলেও আন্তর্জাতিক মহলে প্রশ্নের মুখে পড়তে হয় ইসলামাবাদকে।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৩ মে ২০২২ ১৭:৫৬
Share: Save:

সাংবাদিকদের জন্য বিশ্বের পঞ্চম বিপজ্জনক দেশ পাকিস্তান। সাংবাদিক এবং সংবাদমাধ্যমের উপর হামলাকারীরা শাস্তি পায়নি এমন ১০টি দেশের মধ্যে শীর্ষে রয়েছে পাকিস্তান। এ নিয়েই পাকিস্তানে সাংবাদিক ও সংবাদকর্মীদের অধিকার রক্ষার দাবিতে সরব হল সে দেশের সাংবাদিকদের সংগঠন। বিষয়টি নিয়ে তারা পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের দ্বারস্থ হয়। মঙ্গলবার বিশ্ব সংবাদমাধ্যম স্বাধীনতা দিবস উপলক্ষে পাকিস্তান ফেডারেল ইউনিয়ন অফ জার্নালিস্ট (পিএফইউজে) শাহবাজের কাছে আর্জি জানায়, সাংবাদিকদের উপর অত্যাচার বন্ধ করতে হবে। সভ্য সমাজ গঠনের জন্য সংবাদমাধ্যমের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বিগত সরকারের আমলে সাংবাদিকদের অবস্থা খুবই খারাপ ছিল বলে তারা দাবি করে।

পাকিস্তানে সংবাদমাধ্যমের স্বাধীনতা তথা বাক স্বাধীনতা নিয়ে প্রায়ই প্রশ্ন ওঠে। সেখানে অনেক বিষয়ে মানুষ মত প্রকাশ করতে পারে না বলেও আন্তর্জাতিক মহলে প্রশ্নের মুখে পড়তে হয় ইসলামাবাদকে। এ বার সে দেশেরই সংগঠন মানবাধিকার লঙ্ঘন নিয়ে সোচ্চার হল। তাদের বিবৃতিতে বলা হয়, যে কোনও উন্নত এবং সুস্থ সমাজের বৈশিষ্ট্য হল সংবাদপত্রের স্বাধীনতা। এর সঙ্গে কোনও ভাবেই আপস করা যায় না! তাই সরকারের উচিত অবিলম্বে সংবাদমাধ্যমের স্বাধীনতার পরিবেশ তৈরি করা।

আন্তর্জাতিক ফেডারেশনের অফ জার্নালিস্ট (আইএফজে) মতে, সাংবাদিকদের জন্য বিপজ্জনক দেশ হিসাবে পাকিস্তান রয়েছে পঞ্চম স্থানে। গত চার দশকে পাকিস্তান সরকারের প্রচ্ছন্ন মদতে ১৩৮ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে। পিএফইউজে-এর দাবি, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) রাজত্বে সাংবাদিকদের অবস্থা খুবই খারাপ ছিল। নানা ভাবে সংবাদকর্মীদের উপর নির্যাতন চালানো হত। অন্তত নয়টি ঘটনায় সাংবাদিকদের ভয় দেখানো, খুন, হামলা বা সম্পূর্ণ ভাবে চুপ করিয়ে রাখা হয়েছে। খুন, হামলার মতো ঘটনা ঘটেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Freedom of Press Pakistan PM Shehbaz Sharif Press
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE