Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Masood Azhar

মাসুদকে ধরুন, পাক চিঠি

ভারতের নিরাপত্তা বিশেষজ্ঞদের ধারণা, ধূসর তালিকা থেকে বেরনোর জন্য এফএটিএফ-এর কাছে পাকিস্তান জোরালো দরবার করেছে। এফএটিএফ তার জবাবে ৩৪ দফা পদক্ষেপ করার ফর্দ ধরিয়েছে।

জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মহম্মদের মাথা মাসুদ আজহার।

জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মহম্মদের মাথা মাসুদ আজহার। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২২ ০৭:৩৬
Share: Save:

জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মহম্মদের মাথা, মাসুদ আজহারকে খুঁজে বার করে গ্রেফতার করার অনুরোধ জানিয়ে আফগানিস্তানের তালিবান সরকারকে চিঠি লিখেছে পাকিস্তান। এফএটিএফ-এর ধূসর তালিকা থেকে নিজেকে বার করে আনতে মরিয়া পাকিস্তান। তাই এই সব ‘লোকদেখানো’ চিঠিচাপাটি— বলছেন ভারতের নিরাপত্তা বিশেষজ্ঞেরা।

পাকিস্তান অবশ্য দাবি করছে, আফগানিস্তানের নঙ্গরহার এবং কুনার এলাকায় লুকিয়ে মাসুদ থাকতে পারে। সম্প্রতি তালিবান বিদেশ মন্ত্রককে এই মর্মে চিঠি পাঠানো হয়েছে বলে পাক প্রশাসন সূত্রে মঙ্গলবার জানানো হয়।

ভারতের নিরাপত্তা বিশেষজ্ঞদের ধারণা, ধূসর তালিকা থেকে বেরনোর জন্য এফএটিএফ-এর কাছে পাকিস্তান জোরালো দরবার করেছে। এফএটিএফ তার জবাবে ৩৪ দফা পদক্ষেপ করার ফর্দ ধরিয়েছে। অক্টোবর মাসে এফএটিএফ-এর প্লেনারি রয়েছে। তার আগে ‘তৎপরতা’ দেখানোই পাকিস্তানের উদ্দেশ্য বলে ভারতের বিশেষজ্ঞদের দাবি।

শুধু তাই নয়, ভারতীয় বিশেষজ্ঞরা মানতে নারাজ যে, মাসুদ আফগানিস্তানে রয়েছে। তাঁদের মতে, আইএসআই-এর তদারকিতে পাকিস্তানের বাহাওয়ালপুরে নিরাপদে রয়েছে মাসুদ। রাওয়ালপিন্ডির হাসপাতালে সে যাওয়া-আসা করে বলেও ভারতীয় গোয়েন্দাদের কাছে খবর। ভারতের তরফে উদ্বেগের বিষয় হল, এফএটিএফ পাকিস্তানের দাবিদাওয়া বিশ্বাস করবে কি না। আমেরিকা যে ভাবে পাকিস্তানকে এফ-১৬-এর যন্ত্রাংশ বিক্রিতে এগিয়ে এসেছে, সেটা চিন্তায় রাখছে ভারতকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Masood Azhar Pakistan Afghanistan taliban
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE