Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ সেপ্টেম্বর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

পাকিস্তান ‘রিটার্ন গিফট’ পাঠাল ‘জনগণমন’ গেয়ে

লাহোরের ‘ফরমান খ্রিস্টান কলেজ’-এর পড়ুয়ারা ‘জনগণমন’ গেয়ে ফেসবুকে একটি ভিডিও শেয়ার করেছেন। আর তাতেই ফের এক বার সৌভ্রাতৃত্বের নজির তৈরি হয়েছে।

নিজস্ব প্রতিবেদন
১৮ অগস্ট ২০১৭ ১৯:৩২
Save
Something isn't right! Please refresh.
ভারতের জাতীয় সঙ্গীত গাইছে পাকিস্তানের কলেজ পড়ুয়ারা। ছবি: ফেসবুকের সৌজন্যে।

ভারতের জাতীয় সঙ্গীত গাইছে পাকিস্তানের কলেজ পড়ুয়ারা। ছবি: ফেসবুকের সৌজন্যে।

Popup Close

প্রতিবেশী দেশ থেকে এমন একটা ‘ফিরতি উপহার’ যে আসতে পারে, তার একটা জল্পনা কিন্তু চলছিলই। অবশেষে সেটাই সত্যি হল। এ বার ভারতের জাতীয় সঙ্গীত গেয়ে ‘রিটার্ন গিফট’ দিল পাকিস্তান। লাহোরের ‘ফরমান খ্রিস্টান কলেজ’-এর পড়ুয়ারা ‘জনগণমন’ গেয়ে ফেসবুকে একটি ভিডিও শেয়ার করেছেন। আর তাতেই ফের এক বার সৌভ্রাতৃত্বের নজির তৈরি হয়েছে। ভিডিওটি ট্রোলড বা সমালোচিত হওয়ার চাইতে অনেক বেশি প্রশংসা পেয়েছে।

Advertisement

আরও পড়ুন, ভ্যান নিয়ে জঙ্গি হানা, বার্সেলোনায় হত ১৩

আরও পড়ুন, মক্কা যাবেন কাতারের হজযাত্রীরা

আসলে, এমন ভাবে আগে কেউই হয়তো ভাবেননি। অথবা ভাবলেও করে দেখাননি। ১৫ অগস্টের দু’দিন আগেই নিজেদের স্বাধীনতা দিবসকে উদযাপনের অভিনব ভাবনা ভেবেছিলেন ভারতীয় একটি মিউজেক ব্যান্ডের সদস্যরা। গত সোমবার (১৪ অগস্ট) ছিল পাকিস্তানের স্বাধীনতা দিবস। এক দিন পরই ভারতের। তার আগে পাকিস্তানের জাতীয় সঙ্গীত গেয়ে ‘জন্মদিনে’র উপহার দিয়েছিল ভারত। কোনও রকম বাদ্যযন্ত্র ছাড়াই পাকিস্তানের জাতীয় সঙ্গীত ‘পাক সরজমিন’ গেয়ে ইউটিউবে শেয়ার করেছিল ভারতীয় ব্যান্ডটি। শিল্পীরা জানিয়েছিলেন, প্রতিবেশী দেশ পাকিস্তানকে এমন একটি উপহারের মাধ্যমেই নিজেদের দেশের ৭০ তম স্বাধীনতা দিবস উদযাপন করতে চান তাঁরা।

সেই উপহারের ‘রিটার্ন গিফট’ হিসেবেই ভারতীয় জাতীয় সঙ্গীত গেয়েছেন লাহোরের কলেজ পড়ুয়ারা। ফেসবুকে ‘ভয়েস অব রাম’ নামে একটি অ্যাকাউন্ট থেকে ভিডিওটি আপলোড করা হয়েছে। ফরমান খ্রিস্টান কলেজ কর্তৃপক্ষও তাঁদের পড়ুয়াদের এই উদ্যোগকে শুভেচ্ছা জানিয়েছেন।

দুই প্রতিবেশী দেশের সরকারি স্তরে যখন খারাপ সম্পর্ক চলেছে দীর্ঘ দিন ধরে, তখন সাধারণ নাগরিকদের মধ্যে থেকে উঠে আসা এই সম্প্রীতির সুর নিঃসন্দেহেই ভরসার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement